ঢাকা | ফেব্রুয়ারী ২৬, ২০২৪ - ৩:৩০ পূর্বাহ্ন

যে তারিখে এইচএসসির ফল প্রকাশ করতে চায় শিক্ষাবোর্ড

  • আপডেট: Thursday, January 12, 2023 - 12:32 pm

অনলাইন ডেস্ক: ২০২২ সালের এইচএসসি-সমমান পরীক্ষার ফলাফল আগামী ১০-১১ ফেব্রুয়ারি প্রকাশ করার পরিকল্পনা করছে আন্তঃ সমন্বয়ক শিক্ষাবোর্ড।

তবে সব কিছুই নির্ভর করছে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সম্মতির ওপর। গতকাল বুধবার আন্তঃশিক্ষা সমন্বয়ক সাব কমিটির সভাপতি ও ঢাকা শিক্ষা বোর্ড চেয়ারম্যান প্রফেসর তপন কুমার সরকার গণমাধ্যমকে এ তথ্য জানান।

তিনি বলেন, পরীক্ষা শেষ হওয়ার ৬০ দিনের মধ্যে ফল প্রকাশের বাধ্যবাধকতা রয়েছে। একারণে ১১ ফেব্রুয়ারির মধ্যে ফল প্রকাশ করতে হবে। শিক্ষা মন্ত্রণালয় প্রধানমন্ত্রীর কার্যালয়ে এ বিষয়ে আবেদন করবে। সম্মতি মিললেই ফল প্রকাশের তারিখ নির্ধারণ করা হবে। গতবছরের ৬ নভেম্বর থেকে শুরু হয় এইচএসসি ও সমমান পরীক্ষা।

গতবছরের তুলনায় এবছর প্রায় ২ লাখ পরীক্ষার্থী এইচএসসি পরীক্ষায় কম অংশ নিয়েছে। ২০২১ সালে এইচএসসিতে ১৩ লাখ ৯৯ হাজার ৬৯০ পরীক্ষার্থী অংশ নিয়েছিল। এবার ১২ লাখ ৩ হাজার ৪০৭ জন পরীক্ষায় বসে। দুটি শিক্ষাপ্রতিষ্ঠান কমলেও পরীক্ষা কেন্দ্রের সংখ্যা বেড়ে ২৮টি হয়।

এর কারণ হিসেবে শিক্ষামন্ত্রী জানান, করোনা পরিস্থিতির কারণে ক্লাসের পাঠদান বন্ধ থাকায় পেছনের কয়েকটি পরীক্ষা সংক্ষিপ্ত সিলেবাসে নেয়া হয়েছে। সে কারণে পাসের হার বেড়ে যায় বলে অনিয়মিত শিক্ষার্থীর সংখ্যা কমেছে।

১১টি শিক্ষা বোর্ডের পরিসংখ্যান অনুযায়ী, ৯ হাজার ১৮১টি প্রতিষ্ঠানে ২ হাজার ৬৪৯টি কেন্দ্রে মোট ১২ লাখ ৩ হাজার ৪০৭ জন শিক্ষার্থী অংশ নিয়েছে। এদের মধ্যে ৬ লাখ ২২ হাজার ৭৯৬ জন ছাত্র এবং ৫ লাখ ৮০ হাজার ৬১১ জন ছাত্রী।

প্রতি বছর ফেব্রুয়ারিতে এসএসসি এবং এপ্রিলে এইচএসসি পরীক্ষা শুরু হলেও গত বছর করোনা মহামারির কারণে পিছিয়ে যায়। এ বছর করোনার ও বন্যা পরিস্থিতির চরম অবনতির কারণে এসএসসি ও এইচএসসি পরীক্ষা পেছানো হয়। তবে এ বছর ২০২৩ সালের এসএসসি পরীক্ষা হবে পবিত্র ঈদুল ফিতরের পর এপ্রিলের শেষ সপ্তাহে, আর এইচএসসি হবে জুনের শেষ সপ্তাহে অনুষ্ঠিত হবে।

সোনালী/জেআর