ঢাকা | জুন ১৬, ২০২৪ - ১২:০৬ পূর্বাহ্ন

কুয়াশা কেটে বাড়বে দিনের তাপমাত্রা

  • আপডেট: Friday, January 6, 2023 - 3:32 pm

অনলাইন ডেস্ক: ঘন কুয়াশার কারণে দেখা মেলেনি রোদের, তাই দিন ও রাতের তাপমাত্রার ব্যবধান কমে তীব্র হয়েছে শীত। সেই পরিস্থিতির উন্নতি হতে শুরু করেছে। ঘন কুয়াশা ও মেঘের আড়াল থেকে হেসে উঠছে সূর্য। বাড়তে শুরু করেছে দিনের তাপমাত্রা, কমছে শীতের তীব্র অনুভূতি।

এখন ধীরে ধীরে মেঘ কেটে যেতে থাকবে বলে জানিয়েছে বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর। তবে দেশের বিভিন্ন অঞ্চলে যে মৃদু শৈত্যপ্রবাহ শুরু হয়েছে তা অব্যাহত থাকতে পারে বলেও জানিয়েছে সংস্থাটি।

শুক্রবার (৬ জানুয়ারি) সকালে দেশের সর্বনিম্ন তাপমাত্রা ৯ ডিগ্রি সেলসিয়াস ছিল চুয়াডাঙ্গায়। ঢাকায় সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১২ ডিগ্রি সেলসিয়াস।

আবহাওয়াবিদ মো. মনোয়ার হোসেন জানান, অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারাদেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে।

নওগাঁ, দিনাজপুর, পঞ্চগড়, যশোর ও চুয়াডাঙ্গা অঞ্চলের ওপর দিয়ে মৃদু শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা অব্যাহত থাকতে পারে।

শুক্রবার সকাল ৯টা থেকে আগামী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাস তুলে ধরে তিনি জানান, অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারাদেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে। মধ্যরাত থেকে সকাল পর্যন্ত সারাদেশে মাঝারি থেকে ঘন কুয়াশা পড়তে পারে ও এটি দেশের কোথাও কোথাও দুপুর পর্যন্ত অব্যাহত থাকতে পারে।

সারাদেশে রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে ও দিনের তাপমাত্রা সামান্য বাড়তে পারে। দিন ও রাতের তাপমাত্রা পার্থক্য কমে যাওয়ার কারণে দেশের উত্তর, উত্তর-পশ্চিমাঞ্চল ও মধ্যাঞ্চলে মাঝারি থেকে তীব্র শীতের অনুভূতি থাকতে পারে বলেও জানান মনোয়ার হোসেন।

সোনালী/জেআর