ঢাকা | জুন ২১, ২০২৪ - ১২:০৯ পূর্বাহ্ন

ভোটে উৎসবমুখর রাজশাহী

  • আপডেট: Thursday, December 29, 2022 - 11:32 am

অনলাইন ডেস্ক: বছরের শেষ মাসের শেষ সপ্তাহে শেষ কর্মদিবসে আজ উৎসবমুখর হয়ে উঠেছে বিভাগীয় শহর রাজশাহী। রাজশাহী সিটি করপোরেশনের (রাসিক) তিনটি ওয়ার্ড, জেলার একটি পৌরসভা ও দুই ইউনিয়ন পরিষদ নির্বাচনের ভোটগ্রহণ চলছে আজ।

সকাল সাড়ে ৮টা থেকে ভোটগ্রহণ শুরু হয়েছে। বিরতিহীনভাবে ভোটগ্রহণ চলবে বিকেল সাড়ে ৪টা পর্যন্ত।

বৃহস্পতিবার (২৯ ডিসেম্বর) একযোগে রাজশাহী সিটি করপোরেশনের ৯ নম্বর সংরক্ষিত নারী আসন, জেলার বাঘা পৌরসভা, পুঠিয়ার ভাল্লুকগাছি ও শিলমাড়িয়া ইউনিয়ন পরিষদের নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে।

রাজশাহী জেলা নির্বাচন কার্যালয় জানায়, সিটি করপোরেশনের সাধারণ ২৫, ২৮ ও ২৯ নম্বর ওয়ার্ডে শূন্য পদে উপ-নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে। এর মধ্যে মহানগরীর বোয়ালিয়া ও মতিহার থানা এলাকার ১৩টি ভোটকেন্দ্রের ১১১টি বুথে ইভিএম মেশিনে ভোট গ্রহণ অনুষ্ঠিত হচ্ছে।

উপ-নির্বাচনে ৩টি ওয়ার্ড মিলে প্রায় ৪০ হাজার ভোটার। এই নির্বাচনে ৯ জন প্রার্থীর মধ্যে আয়শা খাতুন (আনারস), তন্ময় আক্তার (মোবাইল ফোন), নুরুন নাহার বেগম (বেহালা), ফাতেমা খাতুন (চশমা), ফেরদৌসী (ডলফিন), রোকেয়া বেগম খুশি (বই), সখিনা খাতুন (গ্লাস), সাইমা (হেলিকপ্টার), শোভা বেগম (জিপ গাড়ি) প্রতিদ্বন্দ্বিতা করছেন।

সিটি করপোরেশনের এই উপ-নির্বাচনের রিটার্নিং কর্মকর্তা দেলওয়ার হোসেন জানান, সকাল থেকে শান্তিপূর্ণভাবে পরিবেশে ভোটগ্রহণ চলছে। সকাল ১০টা পর্যন্ত নির্বাচনকে কেন্দ্র করে কোনো ধরনের অপ্রীতিকর ঘটনা ঘটেনি। তারা সতর্ক রয়েছেন। এছাড়া আইন-শৃঙ্খলা বাহিনীও নিরাপত্তা জোরদার করেছে।

এদিকে রাজশাহীর বাঘা উপজেলার সদর পৌরসভা নির্বাচনে ৫ জন মেয়র, ৯টি ওয়ার্ডে কাউন্সিলর ৩৬ ও সংরক্ষিত ওয়ার্ড কাউন্সিলর ১৩ জন প্রতিদ্বন্দ্বিতা করছেন। নির্বাচনে একজন আওয়ামী লীগের দলীয় নৌকা প্রতীকে ভোট করছে। অন্য ৪ জন স্বতন্ত্র হিসেবে ভোট করছেন। শান্তিপূর্ণভাবে ভোটগ্রহণ চলছে।

এখানে ইভিএম মেশিন ভোটগ্রহণের জন্য ১১ জন প্রিজাইডিং অফিসার, ৯০ জন সহকারী প্রিজাইডিং অফিসার, ১৮০ জন পোলিং অফিসার কাজ করছেন। শান্তিপূর্ণ ভোটগ্রহণের জন্য প্রতিটি কেন্দ্রে একজন পুলিশ উপ-পরিদর্শকের (এসআই) নেতৃত্বে ৪ জন পুলিশ ও ১২ জন আনসার সদস্য আছেন। এছাড়া ৫ জন নির্বাহী ম্যাজিস্ট্রেট, র‌্যাব ও বিজিবি সদস্যরা দায়িত্ব পালন করছেন।

মেয়র পদে উপজেলা যুবলীগের যুগ্ম সাধারণ সম্পাদক ও প্যানেল মেয়র শাহিনুর রহমান পিন্টু (নৌকা), জেলা আওয়ামী লীগের সদস্য ও সাবেক মেয়র আক্কাছ আলী (জগ), পৌর জামায়াতের আমির সহকারী অধ্যাপক সাইফুল ইসলাম (নারিকেল গাছ), পৌর বিএনপির সভাপতি কামাল হোসেন (কম্পিউটার) এবং ইসরাফিল বিশ্বাস (মোবাইল ফোন) এই পৌর নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করছেন।

রাজশাহীর বাঘা উপজেলা নির্বাচন অফিসার ও সহকারী রিটার্নিং অফিসার মুজিবুল আলম জানান, বৃহস্পতিবার সকাল সাড়ে ৮টা থেকে ১১টি কেন্দ্রে ভোটগ্রহণ চলছে। এখানে মোট ভোটার ৩১ হাজার ৬৬৯। এর মধ্যে পুরুষ ১৫ হাজার ৮১২ এবং নারী ১৫ হাজার ৮৫৭ জন।

এছাড়া রাজশাহীর পুঠিয়া উপজেলার ভাল্লুকগাছি ও শিলমারিয়া ইউনিয়ন পরিষদের ভোট চলছে। এই ইউনিয়নে মোট ভোটার সংখ্যা ২৭ হাজার ৪৯০ জন। এর মধ্যে পুরুষ ১৩ হাজার ৯৮৬ জন ও নারী ভোটার ১৩ হাজার ৪০৫ জন। এ ইউনিয়নে চেয়ারম্যান পদপ্রার্থী ৭ জন। সংরক্ষিত আসনে ৩টি পদে ১১ জন ও ৯টি সাধারণ সদস্য পদে ৪৩ জন প্রতিদ্বন্দ্বিতা করছেন। এছাড়া শিলমাড়িয়া ইউনিয়ন পরিষদে মোট ভোটার সংখ্যা ৩০ হাজার ৪২৫ জন। এর মধ্যে পুরুষ ভোটার ১৫ হাজার ৪৯৪ জন ও নারী ভোটার ১৪ হাজার ৯১৩ জন।

এই ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান পদে ৫ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। সংরক্ষিত মহিলা সদস্য ৩টি পদে ১২ জন ও ৯টি সাধারণ সদস্য পদে ৪২ জন প্রতিদ্বন্দ্বিতা করছেন।

রাজশাহীর পুঠিয়া উপজেলা নির্বাচন কর্মকর্তা জয়নাল আবেদীন জানান, ২৬টি কেন্দ্রে ভোটগ্রহণ চলছে। আইন-শৃঙ্খলা বাহিনী কঠোর অবস্থানে রয়েছে। তবে কোথাও থেকে কোনো অপ্রীতিকর ঘটনার খবর পাওয়া যায়নি।

সোনালী/জেআর