ঢাকা | জুন ২২, ২০২৪ - ৬:৫৪ অপরাহ্ন

রাবিতে আন্তর্জাতিক বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক সম্মেলন শুরু

  • আপডেট: Monday, December 26, 2022 - 7:52 pm

অনলাইন ডেস্ক: রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) দুই দিনব্যাপী বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক আন্তর্জাতিক সম্মেলন শুরু হয়েছে। সোমবার সকাল ১০টার দিকে বিশ্ববিদ্যালয়ের প্রকৌশল অনুষদ গ্যালারিতে এই সম্মেলনের উদ্বোধন করা হয়।

উদ্বোধনকালে উপাচার্য অধ্যাপক গোলাম সাব্বির সাত্তার বলেন, বিংশ শতাব্দী ও বর্তমান সময়ে বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশও বিজ্ঞান ও প্রযুক্তি ক্ষেত্রে প্রভূত উন্নতি করেছে। এক্ষেত্রে সরকারের বিশেষ মনোযোগ থাকায় দেশে উচ্চতর গবেষণা হচ্ছে। তাই এই অগ্রযাত্রা অব্যাহত রাখতে বিভিন্ন দেশের শিক্ষক, গবেষক ও বিজ্ঞানীদের মধ্যে পারস্পরিক যোগযোগ ও জ্ঞানের আদান-প্রদান প্রয়োজন। সেক্ষেত্রে এই ধরনের সম্মেলন, সেমিনার ও সিম্পোজিয়াম গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বলে মনে করেন উপাচার্য।

অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন উপ-উপাচার্যদ্বয় অধ্যাপক সুলতান-উল-ইসলাম, অধ্যাপক হুমায়ুন কবীর ও বাংলাদেশ সেকশনের নির্বাহী কমিটির সভাপতি ইনস্টিটিউট অব ইলেকট্রিক্যাল ও ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক মশিউল হক। এছাড়া অনুষ্ঠানে সভাপতিত্ব করেন প্রকৌশল অনুষদের অধিকর্তা অধ্যাপক আবু জাফর মো. তৌহিদুল ইসলাম।

জানা গেছে, ‘রিসেন্ট প্রোগ্রেসনেস ইন সাইন্স, ইঞ্জিনিয়ারিং অ্যান্ড টেকনোলজি’ প্রতিপাদ্যে দুই দিনব্যাপী এই সম্মেলনে শুরু হয়েছে। এই সম্মেলনে জাপান, মালয়েশিয়া, ইন্দোনেশিয়া, অস্ট্রেলিয়া ও আমেরিকার গবেষকরা অংশ নিচ্ছেন। তারা বিজ্ঞান, প্রযুক্তি ও প্রকৌশল ক্ষেত্রে গবেষণালব্ধ প্রবন্ধ উপস্থাপন করবেন। যার মধ্যে ৫টি মূল প্রবন্ধ, ৭৮টি নির্বাচিত প্রবন্ধ ও ৫টি বক্তব্য রয়েছে।

সোনালী/জেআর