ঢাকা | জুলাই ২০, ২০২৪ - ৩:৪৭ অপরাহ্ন

আজও দূষিত বাতাসের শহরের তালিকায় শীর্ষে ঢাকা

  • আপডেট: Thursday, December 22, 2022 - 11:40 am

অনলাইন ডেস্ক:  দূষিত বাতাসের শহরের তালিকায় শীর্ষস্থানে উঠে এসেছে ঢাকা। আজ বৃহস্পতিবার সকাল ৯টার দিকে এয়ার কোয়ালিটি ইনডেক্সে (একিউআই) ঢাকার স্কোর ছিল ২৩৮। গতকাল বুধবার একই সময়ে ৩০৮ স্কোর নিয়ে বায়ু দূষণ সূচকে শীর্ষে ছিল ঢাকা।

একই সময় ২০৮ স্কোর নিয়ে দ্বিতীয় স্থানে ভারতের পশ্চিমবঙ্গের রাজধানী কলকাতা। দেশটির বাণিজ্যিক রাজধানী মুম্বাই ১৯২ নিয়ে তালিকার তৃতীয় স্থানে আছে। দূষিত বাতাসের শহরের তালিকায় ৪-এ থাকা লাহোরের স্কোর ১৯১, ৫-এ থাকা করাচির স্কোর ১৮৯।

প্রতিদিনের বাতাসের মান নিয়ে তৈরি করা একিউআই সূচক একটি নির্দিষ্ট শহরের বাতাস কতটুকু নির্মল বা দূষিত সে সম্পর্কে মানুষকে তথ্য দেয় এবং তাদের জন্য কোন ধরনের স্বাস্থ্য ঝুঁকি তৈরি হতে পারে তা জানায়। সুইজারল্যান্ডভিত্তিক বায়ুর মান পর্যবেক্ষণকারী প্রযুক্তিপ্রতিষ্ঠান আইকিউ এয়ারের এ তালিকা প্রকাশ করে।

একিউআই স্কোর ১০০ থেকে ২০০ পর্যন্ত ‘অস্বাস্থ্যকর’ হিসেবে বিবেচিত হয়। একইভাবে একিউআই স্কোর ২০১ থেকে ৩০০ হলে স্বাস্থ্যসতর্কতাসহ জরুরি অবস্থা হিসেবে বিবেচিত হয়। এ অবস্থায় শিশু, প্রবীণ ও অসুস্থ রোগীদের বাড়ির ভেতরে এবং অন্যদের বাড়ির বাইরের কার্যক্রম সীমাবদ্ধ রাখার পরামর্শ দেওয়া হয়। একিউআই মান ৩০১ থেকে ৪০০ হলে শহরের বাতাসের মান মানুষের স্বাস্থ্যের জন্য ‘ঝুঁকিপূর্ণ’। ৪০১ থেকে ৫০০ হলে এটাকে ‘মারাত্মক’ হিসেবে বিবেচনা করা হয়।

বাতাসে বস্তুকণা (পিএম১০ ও পিএম২.৫), এনও২, সিও, এসও২ এবং ওজোনের (ও৩) ওপর ভিত্তি করে একিউআই নির্ধারণ করা হয়।

সোনালী/জেআর