ঢাকা | জুলাই ২৪, ২০২৪ - ১২:০৫ অপরাহ্ন

শাদের মরুভূমি থেকে ২৭ অভিবাসন প্রত্যাশীর মৃতদেহ উদ্ধার

  • আপডেট: Thursday, December 15, 2022 - 12:06 pm

অনলাইন ডেস্ক: উত্তরমধ্য আফ্রিকার দেশ শাদের মরুভূমি থেকে চার শিশুসহ ২৭ অভিবাসন প্রত্যাশীর মৃতদেহ উদ্ধার করা হয়েছে। তারা তৃষ্ণায় মারা গেছে বলে ধারণা করা হচ্ছে। জাতিসংঘের অভিবাসন সংস্থা ইন্টারন্যাশনাল অর্গানাইজেশন ফর মাইগ্রেশন (আইওএম) এ তথ্য জানিয়েছে।

আইওএম বলেছে, এই অভিবাসন প্রত্যাশীরা একটি পিকআপ ট্রাকে করে ১৭ মাস আগে শাদের মধ্যাঞ্চলীয় শহর মুসোরো ছেড়েছিল বলে জানা গেছে। ধারণা করা হচ্ছে, পিকআপটি ট্রাকটি গভীর মরুভূমিতে হারিয়ে যায়, পরে যান্ত্রিক সমস্যার কারণে অকেজো হয়ে পড়ে আর পরবর্তীতে তৃষ্ণায় অভিবাসন প্রত্যাশীদের মৃত্যু হয়।

চারদিকে স্থলবেষ্টিত দেশ শাদের সঙ্গে উত্তরে লিবিয়ার সীমান্ত আছে। আফ্রিকার অনেক অভিবাসন প্রত্যাশী এই সীমান্ত পার হয়ে ভূমধ্যসাগরের তীরে পৌঁছানোর চেষ্টা করে। শাদের বিশাল এলাকা সাহারা মরুভূমির অংশ যেখানে জনবসতি বিরল।

আইওএম জানিয়েছে, ২০১৪ সাল থেকে এ পর্যন্ত সাহারা মরুভূমি পার হওয়ার চেষ্টাকালে পাঁচ হাজার ছয়শরও বেশি মানুষ মারা গেছে ও নিখোঁজ হয়েছে। চলতি বছর এ পর্যন্ত ১৪৯ জনের মৃত্যু হয়েছে।

২০১৪ সাল থেকে এ পর্যন্ত শাদে ১১০ জন অভিবাসন প্রত্যাশীর মৃত্যু রেকর্ড করা হয়েছে। তবে অনেক মৃত্যুর তথ্য নথিভুক্ত না হওয়ায় মৃতের সংখ্যা আরও বেশি হবে বলে ধারণা সংস্থাটির।

সোনালী/জেআর