ঢাকা | জুন ২২, ২০২৪ - ১:১৭ অপরাহ্ন

‘মার্কিন রাষ্ট্রদূতের আচরণ ক্ষমার অযোগ্য’

  • আপডেট: Thursday, December 15, 2022 - 7:00 pm

অনলাইন ডেস্ক: ১৪ দলীয় জোটের অন্যতম শরিক দল বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির কেন্দ্রীয় নেতারা বলেছেন, ‘শহীদ বুদ্ধিজীবী দিবসে বাংলাদেশে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূতের আচরণ কেবল রাজনৈতিকভাবে ঔদ্ধত্যপূর্ণই নয়, এদেশের মুক্তিযুদ্ধের শহীদদের প্রতি চরম অবজ্ঞার প্রকাশ। তার আচরণ ক্ষমার অযোগ্য। একাত্তরে যুক্তরাষ্ট্রের প্রত্যক্ষ মদতে জামায়াতসৃষ্ট আলবদর দেশের বুদ্ধিজীবীদের হত্যা করেছিল। সেই যুক্তরাষ্ট্রই যখন বাংলাদেশের মানবাধিকার নিয়ে উদ্বেগ প্রকাশ করে; তখন বিস্মিত হওয়া ছাড়া উপায় থাকে না।’

বৃহস্পতিবার বিকালে মহান বিজয় দিবসের ৫১তম বার্ষিকীতে ‘বাংলাদেশের মুক্তিযুদ্ধ’ শীর্ষক আয়োজিত আলোচনা সভায় তারা এমন মন্তব্য করেন। বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির ৫০ বছর পুর্তিতে বছরব্যাপি নেওয়া কর্মসূচির অংশ হিসেবে দলের তোপখানাস্থ কার্যালয় এই আলোচনার আয়োজন করা হয়।

সভায় সভাপতিত্ব করেন দলের সভাপতি ও ঢাকা-৮ আসনের সংসদ সদস্য রাশেদ খান মেনন। তিনি তার বক্তব্যে বলেন, মুক্তিযুদ্ধে বিজয়ের প্রাক্কালে এ দেশকে বুদ্ধিজীবী শূন্য করতে জামায়াত-সৃষ্ট আলবদররা চরম গুম ও খুনের খেলায় মেতে উঠেছিল। আর সেই জামায়াতসহ পাকিস্তানিদের অস্ত্র-অর্থ দিয়ে সহযোগিতাই নয়, জাতিসংঘকে দিয়ে বাংলাদেশের মুক্তিযুদ্ধের বিজয়কে ছিনতাই করতে প্রত্যক্ষ ভূমিকা নিয়েছিল মার্কিন যুক্তরাষ্ট্র। বাংলাদেশের মানবাধিকার ও গণতন্ত্রের প্রশ্ন এদেশের মানুষ নিজেরাই ফয়সালা করার যোগ্যতা রাখে। সুতরাং এর জন্য বিদেশি সহায়তার কোন প্রয়োজন নেই।

সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য দেন দলের সাধারণ সম্পাদক ও রাজশাহী-২ আসনের সংসদ সদস্য ফজলে হোসেন বাদশা। তিনি তার বক্তব্যে বলেন, ‘বঙ্গবন্ধু সংবিধানে ‘সমাজতন্ত্র’ নিয়ে যে দৃষ্টিভঙ্গি ব্যাখা করেছেন, সেই দৃষ্টিভঙ্গির সাথে বামপন্থীদের মত পার্থক্যের সুযোগ আছে বলে মনে করি না। বাংলাদেশে এখন যে ধারা চলমান, তা পাকিস্তানি ধারার কাছাকাছি। সেদিন বাইশ পরিবার এদেশের সম্পদ লুট করে করাচিতে নিয়ে গেছে, আজকে এদেশের দুর্নীতিবাজরা দুর্নীতি করে আমেরিকা ও কানাডায় পাচার করছে। সুতরাং মুক্তিযুদ্ধের প্রকৃত চেতনাকে ফিরিয়ে আনতে হলে বাহাত্তরের মূল সংবিধানে ফিরে যাওয়ার বিকল্প নেই।

আলোচনা সভায় বিশেষ অতিথি হিসেবে বক্তব্য দেন গনতন্ত্রী পার্টির সাধারণ সম্পাদক ডা. শাহাদাত হোসেন এবং সাংবাদিক, কলামিস্ট ও দৈনিক সমকালের উপদেষ্টা সম্পাদক আবু সাঈদ খান। সভাটি সঞ্চালনা করেন ওয়ার্কার্স পার্টির পলিটব্যুরোর সদস্য নুর আহমদ বকুল।

সোনালী/জগদীশ রবিদাস