ঢাকা | ফেব্রুয়ারী ২২, ২০২৪ - ৮:২০ পূর্বাহ্ন

ভূমি কর্মকর্তার ঘুষ নেওয়ার ভিডিও ভাইরাল

  • আপডেট: Saturday, November 26, 2022 - 1:39 pm

অনলাইন ডেস্ক: রাজশাহীর চারঘাট উপজেলার সরদহ ইউনিয়ন ভূমি অফিসের সহকারী ভূমি কর্মকর্তার (তহশিলদার) বিরুদ্ধে ঘুষ নেওয়ার অভিযোগ পাওয়া গেছে। এ সংক্রান্ত ভিডিও গত বৃহস্পতিবার রাতে সামাজিক যোগাযোগমাধ্যমে ভাইরাল হয়েছে।

ওই কর্মকর্তার নাম মো. আব্দুস সাত্তার। তিনি চারঘাট উপজেলার সরদহ ইউনিয়ন ভূমি অফিসে কর্মরত। এক মাস হলো তিনি সরদ ইউনিয়ন ভূমি অফিসে তহশিলদার হিসেবে বদলি হয়ে এসেছেন।

একটি ভিডিওতে দেখা যায়, তাঁর টেবিলের সামনে টাকা হাতে নিয়ে বসে থাকা সেবাগ্রহীতাকে তিনি বলছেন, ‘৯০০ টাকা দিলে হবে! না না হবে না, এভাবে। আশ্চর্য তো। গরিব মানুষও দিছে। আর আপনি তো মার্চেন্ট মানুষ। ৯০০ টাকা গুনে দিছেন, এটা কেমন কথা হলো!’ এ সময় কমিশনার অফিসের তদবিরে আসা আরেকটি কাজ প্রসঙ্গে তিনি অন্যজনকে বলছেন, ‘কমিশনার অফিস থেকে ফোন কেন? এই অফিসে লোক নাই। তাহলে তো সাত দিন আটকাতে হয়। তাহলেগা বুঝবে।’

দ্বিতীয় ভিডিওতে দেখা যায়, তাঁর টেবিলের সামনে বসে থাকা এক সেবাগ্রহীতাকে ৪ হাজার টাকার সঙ্গে আরও অতিরিক্ত ৫০০ টাকা দিতে বলছেন তিনি। তা না হলে তিনি খাজনার চেক না কাটার হুমকি দেন।

তৃতীয়টিতে দেখা যায়, তহশিলদার একজন সেবাগ্রহীতাকে অফিসের বাইরে নিয়ে গিয়ে গাছতলায় দাঁড়িয়ে কথা বলার ফাঁকে আড়াল করে কয়েক দফায় তাঁর কাছ থেকে টাকা নিয়ে পকেটে রেখেছেন।

কয়েকজন নাম প্রকাশ না করার শর্তে অভিযোগ করেন, অফিসের এক পিয়ন ঘুষের মধ্যস্থতা করে থাকেন। তিনি টাকা ছাড়া কোনো কাজই করছেন না।

অভিযোগ অস্বীকার করেছেন তহশিলদার আব্দুস সাত্তার। তিনি দাবি করেন, এখানে নতুন এসেছেন, কারও কাছ থেকে ঘুষ নেননি।

ভিডিও দেখেছেন বলে সাংবাদিকদের জানিয়েছেন উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. সোহরাব হোসেন। তিনি বলেন, ভিডিওর সত্যতা যাচাই করে ব্যবস্থা নেওয়া হবে।

সোনালী/জেআর