ঢাকা | ফেব্রুয়ারী ২২, ২০২৪ - ৭:১২ পূর্বাহ্ন

গ্যাসের দাম সমন্বয়ে বিইআরসি’র কমিটি স্থগিত

  • আপডেট: Tuesday, November 1, 2022 - 11:06 am

অনলাইন ডেস্ক: প্রাকৃতিক গ্যাসের মূল্যহার সমন্বয়ে সুপারিশ করতে বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশনের (বিইআরসি) গঠিত কমিটির কার্যক্রম তিন মাসের জন্য স্থগিত করেছেন হাইকোর্ট।

এক রিট আবেদনের প্রাথমিক শুনানি শেষে বিচারপতি মো. মজিবুর রহমান মিয়া ও বিচারপতি কাজী মো. ইজারুল হক আকন্দের হাইকোর্ট বেঞ্চ সোমবার (৩১ অক্টোবর) রুলসহ এ আদেশ দেন।

আদালতে রিটের পক্ষে শুনানি করেন আইনজীবী জ্যোতির্ময় বড়ুয়া। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল অরবিন্দ কুমার রায়।

গত ১২ সেপ্টেম্বর কনজ্যুমার অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ’র (ক্যাব) পক্ষে রিটটি করেন স্থপতি মোবাশ্বের হোসেন।

আদেশের পর আইনজীবী জ্যোতির্ময় বড়ুয়া সাংবাদিকদের বলেন, আইন অনুযায়ী গণশুনানি করে ভোক্তা পর্যায়ে প্রাকৃতিক গ্যাসের দাম বাড়ানোর কথা। কিন্তু গণশুনানির পর দাম সমন্বয় করার জন্য বিইআরসি এ কমিটি গঠন করে।

আইন অনুযায়ী এ কমিটি গঠনের এখতিয়ার বিইআরসির নেই। কমিটি গঠন সংশ্লিষ্ট আইনের স্পষ্ট ব্যত্যয়। যে কারণে এই কমিটি গঠনের আদেশ চ্যালেঞ্জ করে রিট আবেদনটি করা হয়। আদালত সেটির শুনানি নিয়ে রুলসহ আদেশ দিয়েছেন।

গত ৪ জুন এ আদেশে এ কমিটি গঠন করে বিইআরসি। ওই দিন এক আদেশে বলা হয়, ষান্মাসিক ভিত্তিতে শুনানি অন্তে সমন্বয় করার লক্ষ্যে সুপারিশ প্রণয়নের জন্য একটি কমিটি গঠন করা হলো।

এ কমিটি কমিশন কর্তৃক নির্ধারিত কার্যপরিধি অনুসারে পেট্রোবাংলা পর্যায়ে প্রাকৃতিক গ্যাসের ভারিত গড় মূল্যহার ও ভোক্তা পর্যায়ে প্রাকৃতিক গ্যাসের মূল্যহার সমন্বয় সংক্রান্ত সুপারিশ সংবলিত প্রতিবেদন কমিশনে দাখিল করবে।

কমিটির আহ্বায়ক করা হয়- বিইআরসি পরিচালককে (পেট্রোলিয়াম)। আর উপপরিচালককে (ট্যারিফ) করা হয় কমিটির সদস্য সচিব। কমিটিতে বিইআরসির পরিচালক (বিদ্যুৎ), জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের প্রতিনিধি, পেট্রোবাংলার প্রতিনিধি, জাতীয় রাজস্ব বোর্ড’র (এনবিআর) প্রতিনিধি, কনজ্যুমার অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ’র (ক্যাব) প্রতিনিধি ও বিইআরসির সহকারী পরিচালককে (ট্যারিফ) সদস্য রাখা হয়েছে।

সোনালী/জেআর