ঢাকা | ফেব্রুয়ারী ২৬, ২০২৪ - ৪:৫২ পূর্বাহ্ন

মিয়ানমারে কারাগারে বোমা বিস্ফোরণ, দর্শনার্থীসহ নিহত ৮

  • আপডেট: Wednesday, October 19, 2022 - 5:10 pm

অনলাইন ডেস্ক: মিয়ানমারের রেঙ্গুনে ইনসেইন জেলখানায় বোমা বিস্ফোরণে অন্তত আটজন নিহত হয়েছেন। আজ বুধবার সকালের এ বোমা বিস্ফোরণের ঘটনায় কারাগারের তিন কর্মী ও পাঁচ দর্শনার্থী নিহত এবং অপর ১৮ জন আহত হন।

নিহত পাঁচ দর্শনার্থীই নারী এবং এদের সবাই বন্দিদের স্বজন বলে জানা গেছে। এদের মধ্যে গত জুনে সামরিক বাহিনীর হাতে আটক হওয়া ছাত্রনেতা কো জেমসের মা-ও রয়েছেন। ছেলের জন্য ভাতের বক্স দিতে কারাগারে এসেছিলেন তিনি।

মিয়ানমারের সাবেক রাজধানী শহর রেঙ্গুনের কুখ্যাত ইনসেইন জেলখানায় অন্তত দশ হাজার বন্দী রয়েছেন। রাজনৈতিক বন্দিদের অনেককেই শতবর্ষের পুরনো কারাগারটিতে রাখা হয়।

এখন পর্যন্ত কোনো গোষ্ঠী এ বোমা হামলার দায় স্বীকার করেনি।

কারাগারের বন্দিদের জন্য জিনিসপত্র জমা নেওয়ার কক্ষে বোমার বিস্ফোরণ ঘটে। পরে প্লাস্টিক ব্যাগে মোড়ানো অবিস্ফোরিত একটি বোমা ওই কক্ষ থেকে উদ্ধার করা হয়।

গত বছরের ১ ফেব্রুয়ারি থেকে মিয়ানমারের রাষ্ট্রক্ষমতা দেশটির সামরিক বাহিনীর হাতে। এরপর থেকে গণতন্ত্রপন্থিরা স্বৈরশাসনের বিরুদ্ধে বিক্ষোভপ্রতিবাদ জানিয়ে আসছে। বিক্ষোভে এ পর্যন্ত সেনাদের হাতে প্রাণহানিও হয়েছে সহস্রাধিক আন্দোলনকারীর। সামরিক শাসনামলে প্রায় বোমা হামলার ঘটনার কথা শোনা যায়, তবে এগুলোর বেশিরভাগই ছোটখাট হামলা।

সোনালী/জেআর