ঢাকা | ফেব্রুয়ারী ২১, ২০২৪ - ৩:৩৩ অপরাহ্ন

একাত্তরে পাকিস্তানি গণহত্যার স্বীকৃতির প্রস্তাব মার্কিন প্রতিনিধি পরিষদে

  • আপডেট: Saturday, October 15, 2022 - 10:21 pm

 

অনলাইন ডেস্ক: দুই প্রভাবশালী মার্কিন আইন প্রণেতা শুক্রবার মার্কিন প্রতিনিধি পরিষদে (হাউস অফ রিপ্রেজেন্টেটিভস) একটি প্রস্তাব উত্থাপন করেছেন। যেখানে মার্কিন প্রেসিডেন্টকে ১৯৭১ সালে পাকিস্তানি সশস্ত্র বাহিনী কর্তৃক জাতিগত বাঙালিদের বিরুদ্ধে সংঘটিত নৃশংসতাকে গণহত্যা হিসাবে স্বীকৃতি দেয়ার আহ্বান জানানো হয়েছে।

ভারতীয়-আমেরিকান কংগ্রেসম্যান রো খান্না এবং কংগ্রেসম্যান সেভ চ্যাবট শুক্রবার মার্কিন প্রতিনিধি পরিষদে প্রস্তাবটি উত্থাপন করেন। যেখানে অন্যান্য বিষয়ের মধ্যে পাকিস্তান সরকারকে বাংলাদেশের জনগণের কাছে এ জাতীয় গণহত্যার ভূমিকার জন্য ক্ষমা চাওয়ার আহ্বান জানায়।

রিপাবলিকান পার্টির সদস্য ড. চাবোট, একটি এক টুইটে বলেন, ১৯৭১ সালের বাংলাদেশ গণহত্যাকে ভুলে যাওয়া উচিত নয়। কয়েক মাস ধরে চলা গণহত্যায় লক্ষ লক্ষ মানুষের স্মৃতি মুছে ফেলতে দেয়া হবেনা। গণহত্যার স্বীকৃতি দেয়ার মাধ্যমে ঐতিহাসিক রেকর্ডকে শক্তিশালী করবে।

এদিকে ক্যালিফোর্নিয়ার ১৭তম কংগ্রেসনাল ডিস্ট্রিক্টের মার্কিন প্রতিনিধি রো খান্না টুইট করেছেন, তিনি চাবোটের সাথে ১৯৭১ সালের বাঙালি গণহত্যার স্মরণে প্রথম রেজোলিউশন উপস্থাপন করেছিলেন। যেখানে লক্ষ লক্ষ জাতিগত বাঙালি ও হিন্দুকে হত্যা করা হয়েছিল বা বাস্তুচ্যুত করা হয়েছিল। যা ভুলে যাওয়া গণহত্যার একটি।

এদিকে বাংলাদেশ এই প্রস্তাবকে স্বাগত জানিয়েছে।

হিউম্যান রাইটস কংগ্রেস ফর বাংলাদেশ মাইনরিটিজ (এইচআরসিবিএম) এর নির্বাহী পরিচালক প্রিয়া সাহা বলেছেন, বাংলাদেশের স্বাধীনতার এই ৫১ তম বার্ষিকীতে, আমরা আশা করি যে বাংলাদেশের লক্ষ লক্ষ মানুষ যারা ১৯৭১ সালে পাকিস্তান সেনাবাহিনী এবং তাদের সহযোগীদের দ্বারা পরিকল্পিতভাবে হত্যা করা হয়েছিল। তাদের আনুষ্ঠানিকভাবে স্মরণ করা হবে।

সূত্র: এনডিটিভি