ঢাকা | ফেব্রুয়ারী ২১, ২০২৪ - ১২:২৯ পূর্বাহ্ন

ডিমের বাজারে ভারসাম্য ফিরিয়ে আনার আশ্বাস প্রাণিসম্পদমন্ত্রীর

  • আপডেট: Friday, October 14, 2022 - 11:01 pm

 

অনলাইন ডেস্ক: ডিমের চড়া বাজারে ভারসাম্য ফিরিয়ে আনার আশ্বাস দিয়েছেন মৎস্য ও প্রাণিসম্পদমন্ত্রী শ ম রেজাউল করিম। শুক্রবার ঢাকায় বিশ্ব ডিম দিবসের অনুষ্ঠানে শিশু ও বয়োজ্যেষ্ঠদের ডিম খাওয়ানোর পর বর্তমানে আলোচিত এ পোল্ট্রি পণ্যের দাম, উৎপাদন ব্যয় ও ব্যবসায়ীদের বাজার নিয়ন্ত্রণ প্রসঙ্গে আলোচনায় এ কথা বলেন তিনি।

তিনি বলেন, কিছু ব্যবসায়ীর ‘একচেটিয়াভাবে’ডিমের দাম ঠিক করে জনগণকে জিম্মি করার কোনো ব্যবসায়িক প্রচেষ্টাও সরকার মেনে নেবে না। প্রতিদিন একটি ডিম, পুষ্টিময় সারা দিন শীর্ষক প্রতিপাদ্যকে সামনে রেখে প্রতিবছরের মত এবারও দেশে বিশ্ব ডিম দিবস উদযাপন করা হচ্ছে।

রেজাউল করিম বলেন, ডিমের মূল্য বৃদ্ধিতে কোথাও সিন্ডিকেট থাকলে সম্পৃক্তদের সঙ্গে কথা বলে তা দূর করা হবে। মনোপলি (একচেটিয়া) ব্যবসার মাধ্যমে ডিমের দাম নির্ধারণ করে জনগণকে জিম্মি করার কোনো ব্যবসায়িক প্রচেষ্টা যদি থাকে নিশ্চয়ই সরকার সেটা মেনে নেবে না। পাশাপাশি এটা মনে রাখতে হবে, উৎপাদনে যে প্রকৃত ব্যয় হচ্ছে, যারা প্রচুর বিনিয়োগ করছেন তাদের ব্যয়ের চেয়ে কম মূল্যে ডিম বিক্রি করতে বলা যায় না। অনুরূপভাবে অতি মুনাফালোভীরা ইচ্ছেমত মুনাফা করবে আর মানুষকে জিম্মি করে রাখবে এটা করতে দেয়া হবে না।

সম্মিলিত প্রচেষ্টার মাধ্যমে ডিমের ‘ভারসাম্যপূর্ণ’ মূল্য নিশ্চিত করা হবে জানিয়ে তিনি বলনে, এতে উৎপাদনকারী, বিপণনে জড়িত ও ভোক্তারা উপকৃত হবে। বাজার ব্যবস্থাপনার সঙ্গে সম্পৃক্ত কর্তৃপক্ষের নজরে এলে ডিমের বাজার আরও ভারসাম্যপূর্ণ হবে বলে মনে করেন তিনি।