ঢাকা | ফেব্রুয়ারী ২২, ২০২৪ - ৫:৫৭ পূর্বাহ্ন

জানুয়ারি ৫-৮ তারিখ বসছে ঢাকা লিট ফেস্টের দশম আসর

  • আপডেট: Friday, October 14, 2022 - 10:46 pm

 

অনলাইন ডেস্ক: ঢাকা লিট ফেস্টের (ডিএলএফ) দশম আসর আগামী বছরের ৫ থেকে ৮ জানুয়ারি বাংলা একাডেমি প্রাঙ্গণে অনুষ্ঠিত হবে। ঢাকা লিট ফেস্টের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, ২০২৩ সালে অনুষ্ঠেয় উৎসবের সম্ভাব্য ২০০ জন বক্তার মধ্য থেকে প্রথম ২৫ জনের তালিকা প্রকাশ করা হয়েছে। এই তালিকায় রয়েছেন অরহান পামুক, আবদুলরাজাক গুরনাহ, নুরুদ্দিন ফারাহ, অমিতাভ ঘোষ, হানিফ কুরেশি, রড্রিগো রে রোজা, পঙ্কজ মিশ্র, টিল্ডা সুইন্টন, জন লি অ্যান্ডারসন, অঞ্জলি রউফ, সারাহ চার্চওয়েল, গীতাঞ্জলি শ্রী, ডেইজি রকওয়েল, এসথার ফ্রয়েড, ম্যাথিউ এইকিন্স, আলেকজেন্দ্রা প্রিঙ্গেল, আন্দ্রে কুরকভ, আসমা সাইদ খান, ডেইম স্যারাহ গিলবার্ট, আনিসুল হক, মাশরুর আরেফিন, জয়া আহসান, কামাল নাসের চৌধুরী, জাফর ইকবাল ও মারিনা তাবাসসুম।

ডিএলএফের সহপরিচালক সাদাফ সায বলেন, ঢাকা লিট ফেস্টের দশম সংস্করণে থাকছেন চমকপ্রদ সব বক্তা। ঢাকায় প্রথমবারের মতো দুজন নোবেল পুরস্কার বিজয়ী লেখক একসঙ্গে আসছেন। বই পড়া ও সাহিত্যের প্রতি ভালোবাসার এই উৎসবে আমরা আলোচনা করব বিস্তৃত সব বিষয় নিয়ে।

ডিএলএফের সহপরিচালক আহসান আকবার বলেন, সারা দুনিয়ার সেরা বক্তাদের একত্র করতে দুই বছর ধরে কঠোর পরিশ্রম করছিলাম। দেশ-বিদেশের বক্তাদের বৈচিত্র্যময় সংমিশ্রণে আকর্ষণীয় আলোচনার একটি অবিস্মরণীয় উৎসব আয়োজন করতে যাচ্ছি।

ডিএলএফের আরেক সহপরিচালক কে আনিস আহমেদ বলেন, আমরা আমাদের মৌলিক আদর্শের জায়গায় অটুট আছি ও থাকব। আমরা পরিচিতি ও অভিব্যক্তির বহুত্বে বিশ্বাসী এবং মতপ্রকাশের অধিকারে অঙ্গীকারবদ্ধ। উৎসবের পূর্ণাঙ্গ অনুষ্ঠানসূচি উৎসবের দুই সপ্তাহ আগে প্রকাশ করা হবে বলে আয়োজকেরা জানিয়েছেন।

ঢাকা লিট ফেস্টে এ পর্যন্ত ৫০টি দেশ থেকে ৪ শতাধিক ব্যক্তি অংশগ্রহণ করেছেন। এর মধ্যে আছেন ভি এস নাইপল, অ্যাডোনিস, বিক্রম শেঠ, তারিক আলী, আহদাফ সোয়েফ, উইলিয়াম ডালরিম্পাল, নয়নতারা সেগেল, টিল্ডা সুইন্টন, শশী থারুর, শোভা দে, নন্দিতা দাস, বিজয় শেষাদ্রি ও মোহাম্মাদ হানিফ। এই আয়োজনে আরও অংশ নিয়েছেন বাংলা সাহিত্যের অগ্রজ সৈয়দ শামসুল হক, হাসান আজিজুল হক, সেলিনা হোসেন, দেবেশ রায়, নির্মলেন্দু গুণ, জয় গোস্বামী, শীর্ষেন্দু মুখোপাধ্যায়সহ আরও অনেকে।

বিশ্ববাসীর কাছে বাংলাদেশের সাহিত্য, সংস্কৃতি এবং ঢাকাকে তুলে ধরার লক্ষ্যে ঢাকা লিট ফেস্টের যাত্রা শুরু হয় ২০১১ সালে। ঢাকা লিট ফেস্টের তিন পরিচালক সাদাফ সায, আহসান আকবার এবং কে আনিস আহমেদের পরিচালনায় এ উৎসব হয়ে আসছে। কল্পকাহিনি বা গল্প থেকে শুরু করে প্রবন্ধ, নিবন্ধ ও ইতিহাস, সমাজ ও রাজনীতি, কবিতা ও অনুবাদ, বিজ্ঞান ও গণিত, ধর্ম ও দর্শন—সবই এই উৎসবের আলোচনার বিষয়বস্তু।