ঢাকা | জুলাই ২৩, ২০২৪ - ৪:২৮ পূর্বাহ্ন

আর একজন রোহিঙ্গাকেও ঢুকতে দেওয়া হবে না: স্বরাষ্ট্রমন্ত্রী

  • আপডেট: Monday, September 19, 2022 - 1:22 pm

অনলাইন ডেস্ক: নতুন করে আর একজন রোহিঙ্গাকেও মিয়ানমার থেকে বাংলাদেশে ঢুকতে দেওয়া হবে না বলে জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল।

রোববার দুপুরে সচিবালয়ে নিজ দপ্তরে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে এসব কথা বলেন তিনি।

মিয়ানমারের অভ্যন্তরে নানা বিদ্রোহী গোষ্ঠীর সঙ্গে সে দেশের সেনাবাহিনীর নানামুখী সংঘাত-সংঘর্ষ হচ্ছে। খবরও আছে- চলমান সংঘাতের মধ্যে কিছু রোহিঙ্গা গোপনে বাংলাদেশে ঢুকে পড়ছে।

এমন প্রেক্ষাপটে স্বরাষ্ট্রমন্ত্রী জানান, রোহিঙ্গা অনুপ্রবেশ ঠেকাতে সার্বিক অবস্থা বিবেচনায় সীমান্তে বিজিবি সতর্ক অবস্থানে আছে।

মিয়ানমারের অভ্যন্তরে বিদ্রোহী গোষ্ঠীর সঙ্গে সে দেশের সেনাবাহিনীর তীব্র সংঘর্ষের সময় গত ২৮ আগস্ট বাংলাদেশ-মিয়ানমার সীমান্তের জিরো পয়েন্ট সংলগ্ন বান্দরবানের নাইক্ষ্যংছড়ি উপজেলার ঘুমধুম এলাকার জনবসতিতে দুটি মর্টার শেল এবং হেলিকপ্টার থেকে ছোড়া গুলিও এসে পড়ছে। প্রথম দিককার ঘটনায় কেউ হতাহত হয়নি। তবে গত শুক্রবার রাতে মিয়ানমারের ছোড়া মর্টার শেল বাংলাদেশ সীমান্তের শূন্যরেখায় পড়ে এক রোহিঙ্গা কিশোর মারা যায় এবং কয়েকজন আহত হয়।

এর পর থেকে প্রায় প্রতিদিনই থেমে থেমে গোলাগুলির শব্দ শোনা যায়। সংশ্লিষ্ট এলাকার এসএসসি পরীক্ষাকেন্দ্র বন্ধ করে কক্সবাজার এনে পরীক্ষা নেওয়ার ব্যবস্থা করছে স্থানীয় প্রশাসন। এ নিয়ে ওই এলাকায় আতঙ্ক বিরাজ করছে।

এসব ঘটনায় ঢাকায় নিযুক্ত মিয়ানমারের রাষ্ট্রদূতকে একাধিকবার তলব করে কড়া প্রতিবাদ জানিয়েছে পররাষ্ট্র মন্ত্রণালয়।

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, এ ঘটনায় মিয়ানমারকে কড়া জবাব দিয়েছে বিজিবি। কিন্তু মিয়ানমারের ঘটনায় শান্তিপূর্ণ সমাধান চায় বাংলাদেশ। পরবর্তী পদক্ষেপ হিসেবে জাতিসংঘকে জানানো হবে।

তিনি আরও বলেন, এ সুযোগে আর একজন রোহিঙ্গাকেও ঢুকতে দেওয়া হবে না। বর্ডারের আইনশৃঙ্খলা বাহিনীও যথেষ্ট মনোবল নিয়ে দায়িত্ব পালন করছে।

সোনালী/জেআর