ঢাকা | ফেব্রুয়ারী ২৬, ২০২৪ - ১:৩৪ পূর্বাহ্ন

বাংলা দ্বিতীয়পত্রে অনুপস্থিত ১৭৮৮ জন, বহিষ্কার পাঁচ শিক্ষার্থী

  • আপডেট: Saturday, September 17, 2022 - 11:16 pm

স্টাফ রিপোর্টার: রাজশাহী শিক্ষাবোর্ডে এসএসসি পরীক্ষার দ্বিতীয় দিনে অনুপস্থিত ছিলেন ১ হাজার ৭৮৮ জন শিক্ষার্থী। শনিবার বাংলা দ্বিতীয় পত্রের পরীক্ষা অনুষ্ঠিত হয়। এছাড়া শৃঙ্খলা ভঙ্গের অভিযোগ ৫ শিক্ষার্থীকে বহিষ্কার করা হয়েছে। সবাই জয়পুরহাটের পাঁচবিবি উপজেলার বিভিন্ন বিদ্যালয়ের শিক্ষার্থী।

বহিষ্কার পাঁচ শিক্ষার্থী হলেন, জয়পুরহাট জেলার পাঁচবিবি উপজেলার কোঁকতারা আদর্শ উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থী সাঈদ হোসেন, নূর নবী হোসেন, আলিফ হোসেন, পাঁচবিবি উপজেলার সোনাপুর উচ্চ বিদ্যালয়ের ছাত্র সারোয়ার হোসেন ও পাঁচবিবি উপজেলার শীকর্ণদিঘী উচ্চ বিদ্যালয়ের ইসরাফিল ইসলাম।

রাজশাহী শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক আরিফুল ইসলাম এ তথ্য জানিয়েছেন। তিনি বলেন, এরা নকল ও পরীক্ষা কেন্দ্রে মোবাইল নিয়ে প্রবেশ করেছিলো। পরীক্ষার নিয়ম ভঙ্গের কারণে তাদেরকে বহিষ্কার করা হয়েছে।

তিনি জানান, রাজশাহী শিক্ষা বোর্ডের অধীনে ২৭০টি কেন্দ্রে একযোগে এ পরীক্ষা অনুষ্ঠিত হয়। এদিন মোট ১ লাখ ৮৮ হাজার ৪৫৪ জন পরীক্ষার্থীর মধ্যে অংশ নেওয়ার কথা ছিল। কিন্তু পরীক্ষায় বসেছে ১ লাখ ৮৬ হাজার ৬৬৬ জন।

এইদিন পরীক্ষায় অংশ নেয়নি ১ হাজার ৭৮৮ জন। অনুপস্থিতির হার ০ দশমিক ৯৫ শতাংশ। সব চেয়ে বেশিসংখ্যক পরীক্ষার্থী অনুপস্থিত ছিল রাজশাহীতে ৫৩ কেন্দ্র ৩১৪ জন। এ ছাড়া সিরাজগঞ্জের ৪৬ কেন্দ্রে ২৮৬, নওগাঁর ৩৯ কেন্দ্রে ২৭৩, পাবনার ৩১ কেন্দ্রে ২৮২, বগুড়ার ৪২ কেন্দ্রে ২৫৪, নাটোরের ২৬ কেন্দ্রে ১৭৩, চাঁপাইনবাবগঞ্জের ১৬ কেন্দ্রে ১১৫ এবং জয়পুরহাটের ১৭ কেন্দ্রে ৯১ জন পরীক্ষার্থী অনুপস্থিত ছিল।

রাজশাহী মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষাবোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক আরিফুল ইসলাম জানান, রাজশাহী বোর্ডের অধীনে বিভাগের আট জেলায় এ বছর এসএসসি পরীক্ষার্থী সংখ্যা ১ লাখ ৯৬ হাজার ৬০০। এর মধ্যে ছাত্র ১ লাখ ১ হাজার ৫৩৫ এবং ছাত্রী ৯৫ হাজার ৬৫ জন। এবার বিজ্ঞান শাখায় ৮২ হাজার ৫৪৯ জন, মানবিকে ৯৬ হাজার ৬২৩ জন এবং ব্যবসায় শিক্ষা শাখায় ৮ হাজার ৪৩৬ জন শিক্ষার্থী অংশ নেয়।