ঢাকা | ফেব্রুয়ারী ২৯, ২০২৪ - ৮:৩০ পূর্বাহ্ন

প্রযুক্তিপ্রেমীর মনে প্রশ্ন, দেশে কি সিম ছাড়া আইফোন ১৪?

  • আপডেট: Thursday, September 15, 2022 - 1:55 pm

অনলাইন ডেস্ক: আইফোন ১৪ সিরিজের নতুন মডেলগুলোতে সিম ট্রে বা সিম ট্রে পিন থাকবে না। অ্যাপলের এ ঘোষণায় বাংলাদেশের অনেক প্রযুক্তিপ্রেমীর মনে প্রশ্ন, তাহলে কি বাংলাদেশে নতুন এই স্মার্টফোন ব্যবহার করতে ই-সিম লাগবে; অন্যথায় ব্যবহার করা যাবে না।

প্রযুক্তি জায়ান্টটির ঘোষণার সময় একটি গুরুত্বপূর্ণ বিষয় অনেকের নজর এড়িয়ে গেছে। ঘোষণা অনুযায়ী, শুধু যুক্তরাষ্ট্রের মডেলগুলোতে সিম ট্রে থাকছে না। অর্থাৎ সিঙ্গাপুর, মালয়েশিয়া ও মধ্যপ্রাচ্যের মতো অন্যান্য বাজারে আইফোন ১৪ সিরিজের ফোনগুলোতে সিম স্লট থাকছে।

তাই বাংলাদেশে ব্যবহারের জন্য আন্তর্জাতিক বাজার থেকে আইফোন ১৪ সিরিজের ফোন কেনার পরিকল্পনা থাকলে, শুধু নিশ্চিত হতে হবে, সেটি যুক্তরাষ্ট্রের সংস্করণ নয়। তাহলেই ই-সিম ছাড়া ফোনটি ব্যবহার করা যাবে।

তবে কেউ যদি সিম স্লট নেই এমন আইফোন ১৪ কিনে ফেলেন, তাহলেও খুব বেশি সমস্যা হবে না। কারণ ইতোমধ্যে বাংলাদেশে ই-সিমের সুবিধা চালু হয়েছে। গ্রামীণফোন গত ১ মার্চ বাংলাদেশে ই-সিম সেবা চালু করেছে। আগামীতে অন্যান্য অপারেটরও এই সেবা চালু করবে বলে আশা করা যাচ্ছে।

যারা বাংলাদেশে অ্যাপল অনুমোদিত বিক্রেতার কাছ থেকে আইফোন ১৪ মডেলের ফোন কিনবেন, তারা সিম ট্রেসহ মডেলগুলো কিনতে পারবেন বলে জানা গেছে।

সোনালী/জেআর