ঢাকা | ফেব্রুয়ারী ২৮, ২০২৪ - ৯:১৩ অপরাহ্ন

আন্তঃব্যাংক লেনদেনে ডলারের দর আরও বাড়ল

  • আপডেট: Wednesday, September 14, 2022 - 1:32 pm

অনলাইন ডেস্ক: আন্তব্যাংক লেনদেনে ডলারের দর আরও বেড়েছে। বুধবার বেড়ে ১০৬ টাকা ৯০ পয়সা হয়েছে, যা মঙ্গলবার ছিল ১০৬ টাকা ১৫ পয়সা। এ হিসেবে ৭৫ পয়সা বাড়ল ডলার দর।

বাংলাদেশ ব্যাংকের ওয়েবসাইটে ব্যাংকগুলোর ডলারের কেনাবেচার গড় দাম প্রকাশ করা হয়েছে। এতে বলা হয়, ব্যাংকে ডলারের গড় ক্রয়মূল্য ১০২ টাকা ৩৭ পয়সা, যা মঙ্গলবার ছিল ১০১ টাকা ৬৭ পয়সা। আর বিক্রয়মূল্য বেড়ে হয়েছে ১০৬ টাকা ৯০ পয়সা, যা মঙ্গলবার ছিল ১০৬ টাকা ১৫ পয়সা।

মঙ্গলবার ডলারের আন্তব্যাংক লেনদেনের মূল্য বদলে ফেলে বাংলাদেশ ব্যাংক। ১০৬ টাকা ৯০ পয়সা কেন্দ্রীয় ব্যাংকের দর নয়, ব্যাংকগুলোর নিজেদের মধ্যে লেনদেন করা ডলারের দাম এটি। ব্যাংকগুলো যে দামে ডলার কেনাবেচা করে, সেটিকে আন্তব্যাংক দাম বলা হচ্ছে।

এতদিন কেন্দ্রীয় ব্যাংক যে দামে ডলার কেনাবেচা করত, সেটি আন্তব্যাংক দর হিসেবে উল্লেখ করা হত। এতদিন সেই দামই ওয়েবসাইটে প্রকাশ করে আসছিল বাংলাদেশ ব্যাংক।

মঙ্গলবার হঠাৎ এ দামে পরিবর্তন আনে কেন্দ্রীয় ব্যাংক। তবে রিজার্ভ থেকে বাংলাদেশ ব্যাংক আগের দামেই ডলার বিক্রি করছে। মঙ্গলবার ডলার বিক্রি করা হয়েছে ৯৬ টাকা দরে।

কেন্দ্রীয় ব্যাংকের ওয়েবসাইটে বলা হয়েছে, টাকা ও ডলারের বিনিময়মূল্য ব্যাংকগুলো নির্ধারণ করেছে। জোগান ও চাহিদা এবং বাংলাদেশ ফরেন এক্সচেঞ্জ ডিলার অ্যাসোসিয়েশনের (বাফেদা) দামের ভিত্তিতে ডলারের এই দাম নির্ধারণ করা হয়েছে। বাংলাদেশ ব্যাংক দৈনন্দিন ভিত্তিতে ডলার কেনাবেচার মধ্যে নেই। তবে বাজার বিবেচনায় প্রয়োজন হলে কেনাবেচা করবে।

কেন্দ্রীয় ব্যাংকের কর্মকর্তারা বলছেন, ব্যাংকগুলো যে দামে ডলার কেনাবেচা করবে, সেটিই হবে আন্তব্যাংক দাম। সেটাই ওয়েবসাইটে প্রকাশ করা হবে, তবে কেন্দ্রীয় ব্যাংক এই দামে বিক্রি করবে না।

সোনালী/জেআর