ঢাকা | মে ৬, ২০২৪ - ৭:২৬ অপরাহ্ন

মা না হয়েও মাতৃত্বকালীন ছুটি নেওয়া সেই শিক্ষিকা বরখাস্ত

  • আপডেট: Thursday, September 8, 2022 - 11:59 am

অনলাইন ডেস্ক: মা না হয়েও প্রতিবেশীর সন্তানকে নিজের দাবি করে মাতৃত্বকালীন ছুটি ভোগকরা কুড়িগ্রামের নাগেশ্বরী উপজেলার মনিয়ার হাট সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সেই শিক্ষিকা আলেয়া সালমাকে সাময়িক বরখাস্ত করা হয়েছে।

মঙ্গলবার কুড়িগ্রাম জেলা শিক্ষা কর্মকর্তা শহিদুল ইসলামের স্বাক্ষরিত এক অফিস আদেশপত্রে ওই শিক্ষিকা আলেয়া সালমাকে বরখাস্তের আদেশ দেওয়া হয়। একইসঙ্গে ওই শিক্ষিকার বিরুদ্ধে বিভাগীয় মামলা দায়ের করা হয়েছে।

জেলা শিক্ষা কর্মকর্তা শহিদুল ইসলাম এসব তথ্য নিশ্চিত করেন। একইসঙ্গে এ ঘটনায় জড়িত বাকিদের বিরুদ্ধেও ব্যবস্থা নেওয়া হবে বলে জানিয়েছেন তিনি।

অফিস আদেশে বলা হয়, প্রতিবেশীর সন্তানকে নিজের সন্তান দেখিয়ে মাতৃত্বকালীন ছুটি নেওয়ার অভিযোগ তদন্তে প্রমাণিত হওয়ায় আলেয়া সালমাকে সরকারি কর্মচারী বিধিমালা ২০১৮ এর ‘ক’ ধারা মোতাবেক মোতাবেক চাকরি থেকে সাময়িক বরখাস্ত করা হলো।

প্রসঙ্গত, সন্তান জন্ম না দিলেও প্রতিবেশীর সন্তান দেখিয়ে আবেদন করে চলতি বছরের ১৪ মার্চ থেকে ৬ মাসের মাতৃত্বকালীন ছুটিতে রয়েছেন আলেয়া সালমা। ছুটি নিয়ে বগুড়ায় স্বামীর বাড়িতে অবস্থান করছেন ওই শিক্ষিকা। এর আগেও নানা অজুহাতে দীর্ঘদিন ছুটি কাটিয়েছেন তিনি। প্রতারণার আশ্রয় নিয়ে ছুটিতে থাকা ওই শিক্ষিকার বিরুদ্ধে গণমাধ্যমে সংবাদ প্রকাশ হলে তদন্ত কমিটি গঠন করে কুড়িগ্রাম জেলা প্রাথমিক শিক্ষা অফিস। তদন্তে ওই স্কুলশিক্ষিকার বিরুদ্ধে এসব অভিযোগের প্রাথমিক সত্যতা পায় তদন্ত কমিটি।

জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা শহিদুল ইসলাম বলেন, তদন্ত শেষ করে প্রতিবেদন জাম দিয়েছে কমিটি। তদন্ত প্রতিবেদনে তার বিরুদ্ধে আনা অভিযোগের সত্যতা মিলেছে। তাকে সাময়িক বরখাস্ত করা হয়েছে। এর সাথে অন্য কেউ জড়িত থাকলে সবার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।

সোনালী/জেআর