ঢাকা | মে ২, ২০২৪ - ১১:৫২ অপরাহ্ন

ইউরোপে জ্বালানি সরবরাহ বন্ধের হুমকি পুতিনের

  • আপডেট: Thursday, September 8, 2022 - 10:58 pm

 

অনলাইন ডেস্ক: ইউরোপীয় ইউনিয়ন যদি রাশিয়ার গ্যাসের মূল্যসীমা নির্ধারণের প্রস্তাব নিয়ে অগ্রসর হয়, তাহলে মস্কো ইউরোপে সব ধরনের জ্বালানি সরবরাহ বন্ধ করে দেবে বলে হুঁশিয়ারি দিয়েছেন ভ্লাদিমির পুতিন। বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদনে এই তথ্য পাওয়া গেছে।

এছাড়া ইউক্রেইন যুদ্ধে রাশিয়া হারবে না বলেও জানান তিনি।

রাশিয়ার দূর প্রাচ্যে এক অর্থনৈতিক সম্মেলনে বুধবার দেয়া ভাষণে পুতিন বলেন, ইউক্রেইনে ‘বিশেষ সামরিক অভিযানে’ রাশিয়া হারবে না। রাশিয়ার গ্যাসের মূল্যসীমা বেঁধে দেয়ার প্রস্তাব নিয়ে ব্রাসেলস যদি অগ্রসর হয়, তাহলে ইউরোপে সব ধরনের জ্বালানি সরবরাহ বন্ধ করে দেয়া হবে। তেমনটা হলে আমরা গ্যাস, তেল, কয়লা, রান্নার তেল কিছুই সরবরাহ করবো না বলেও জানান তিনি।

ইউরোপ সাধারণত তার গ্যাসের ৪০ শতাংশ আর জ্বালানি তেলের ৩০ শতাংশ রাশিয়া থেকে আমদানি করে।

এদিকে ইউক্রেইনের প্রেসিডেন্ট ভলদোমির জেলেনস্কি পূর্বাঞ্চলীয় খারকিভের কাছে যুদ্ধক্ষেত্র থেকে ‘সুসংবাদ’পাওয়ার কথা জানিয়ে বলেছেন, ইউক্রেইনীয় বাহিনী কিছু কিছু এলাকা পুনর্দখল করতে পেরেছে, তবে সেখানে দুই পক্ষের মধ্যে তুমুল যুদ্ধ চলছে।

খারকিভের ৬০ কিলোমিটার দক্ষিণপূর্বের শহর বালাকলিয়ার আশপাশে যুদ্ধ চলছে বলে ইউক্রেইন ও রুশপন্থি ইউক্রেইনীয় কর্মকর্তারা নিশ্চিত করেছেন, অসমর্থিত সূত্রে সেখানে রুশ বাহিনীর ব্যাপক ক্ষয়ক্ষতির খবরও পাওয়া গেছে।