ঢাকা | ফেব্রুয়ারী ২৯, ২০২৪ - ৫:২৩ পূর্বাহ্ন

আকস্মিক বিদ্যুৎবিভ্রাটে রাজশাহী-নাটোর-চাঁপাই

  • আপডেট: Wednesday, September 7, 2022 - 12:00 am

 

স্টাফ রিপোর্টার: আকস্মিকভাবে বিদ্যুৎবিভ্রাটের ঘটনা ঘটেছে রাজশাহীসহ তিন জেলায়। রাজশাহী ছাড়াও নাটোর ও চাঁপাইনবাবগঞ্জে কোথাও বিদ্যুত ছিল না। নেসকোর আওতাধীন এলাকায় ৪০ মিনিট বিদ্যুৎ সরবরাহ বন্ধ ছিল। তবে এরপর কিছু কিছু এলাকায় বিদ্যুৎ সরবরাহ করা হয়। গতকাল মঙ্গলবার সকাল ৯টা ১৫ মিনিট থেকে ৯টা ৫৫ মিনিট পর্যন্ত ব্লাকআউট ছিল এই তিন জেলা।

নর্দান ইলেকট্রিসিটি কোম্পানি লিমিটেডের (নেসকো) কর্মকর্তারা জানিয়েছেন, গ্রিডলাইনে ক্রটির কারণে রাজশাহীতে মাত্র ১০ ভাগ বিদ্যুৎ সরবরাহ পাচ্ছে। নগর এলাকায় ৮০ মেগাওয়াটের চাহিদার বিপরীতে সরবরাহ পাওয়া যায় মাত্র ১০ মেগাওয়াট। ফলে নগরীর অধিকাংশ এলাকা বিদ্যুৎবিহীন অবস্থায় রয়েছে ৯টা থেকে।

নেসকোর তত্ত্বাবধায়ক প্রকৌশলী রবিউল ইসলাম বলেন, নেসকো বিদ্যুৎ সরবরাহ পেয়ে থাকে পাওয়ার গ্রিড অব কোম্পানি লিমিটেড (পিজিসিএল) থেকে। তাদের গ্রিডে সমস্যা হয়েছে। তবে কি সমস্যা তারাই বলতে পারেনি। তিনি বলেন, ৪০ মিনিট বন্ধ থাকার পর ১০টার দিকে পুনরায় বিদ্যুৎ সরবরাহ শুরু হয়। প্রথমে চাহিদার মাত্র ১০ ভাগ বিদ্যুৎ পাওয়া যায়, পরে তা বাড়তে থাকে।

গ্রীড এখনও স্বাভাবিক করতে পারেনি উল্লেখ্য করে নেসকোর প্রধান প্রকৌশলী আব্দুর রশিদ বলেন, রাজশাহী বিভাগে আমাদের চাহিদা ছিল ৩৪৮ মেগাওয়াট। দুপুর দুইটার দিকে আমরা পেয়েছি ২৭৪ মেগাওয়াট। এ কারণে সব এলাকায় বিদ্যুৎ সরবরাহ করা সম্ভব হচ্ছে না।