ঢাকা | জুলাই ২৭, ২০২৪ - ৫:৪৭ পূর্বাহ্ন

বৈঠকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা-নরেন্দ্র মোদি

  • আপডেট: Tuesday, September 6, 2022 - 1:45 pm

অনলাইন ডেস্ক: ভারতের হায়দরাবাদ হাউসে দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে বৈঠকে বসেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। মঙ্গলবার দুপুর সোয়া ১২টার দিকে এই বৈঠক শুরু হয়। খবর: টাইমস অব ইন্ডিয়া

সূচি অনুযায়ী দুই নেতা শুরুতে একান্ত বৈঠকে বসেন। পরে তাদের নেতৃত্বে বাংলাদেশ-ভারত দ্বিপক্ষীয় বৈঠক শুরু হয়।

নরেন্দ্র মোদির সঙ্গে দ্বিপাক্ষিক আলোচনা এবং একান্ত বৈঠকের পর দুই প্রতিবেশী দেশের মধ্যে বেশ কয়েকটি সমঝোতা স্মারক স্বাক্ষরিত হওয়ার সম্ভাবনা রয়েছে।

প্রধানমন্ত্রীর এই সফরে ব্যবসা-বাণিজ্য, জ্বালানি, অভিন্ন নদ-নদীর পানি বণ্টন ও রোহিঙ্গা সমস্যা সমাধানে সহযোগিতা আলোচ্যসূচির শীর্ষে থাকবে বলে আশা করা হচ্ছে।

এর আগে সকালে ভারতের রাষ্ট্রপতি ভবনে যান সরকারপ্রধান। সেখানে শেখ হাসিনাকে স্বাগত জানান ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। সেখানে শেখ হাসিনাকে গার্ড অব অনার দেওয়া হয়। নরেন্দ্র মোদি শেখ হাসিনার সঙ্গে তার মন্ত্রিসভার সদস্যদের পরিচয় করিয়ে দেন।

অভ্যর্থনা অনুষ্ঠানে শেখ হাসিনা বলেন, ভারত ও বাংলাদেশের মধ্যে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক রয়েছে। আমরা একে অপরকে সহযোগিতা করছি।

বন্ধুত্ব যেকোনো সমস্যার সমাধান করতে পারে মন্তব্য করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, আশা করি এ সফরে অত্যন্ত ফলপ্রসূ আলোচনা হবে। আমাদের মূল লক্ষ্য বন্ধুত্বপূর্ণ সম্পর্কের মাধ্যমে অর্থনৈতিকভাবে দুই দেশের উন্নয়ন এবং আমাদের জনগণের মৌলিক চাহিদা পূরণ করা। আমরা সবসময় এই সম্পর্ক বজায় রাখি।

এরপর সকাল সাড়ে ৯টার দিকে প্রধানমন্ত্রী দিল্লির রাজঘাটের উদ্দেশে রওনা দেন। সেখানে পৌঁছে মহাত্মা গান্ধীর সমাধিসৌধে পুষ্পস্তবক অর্পণ করেন এবং শ্রদ্ধা জানান। সেখান থেকে হায়দরাবাদ হাউসে যান প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

চারদিনের সরকারি সফরে সোমবার সকালে বিশেষ বিমানে ভারতের উদ্দেশে ঢাকা থেকে রওনা হন প্রধানমন্ত্রী। ভারতে পৌঁছালে দেশটির রেল ও টেক্সটাইল প্রতিমন্ত্রী দর্শনা বিক্রম জারদোস তাকে স্বাগত জানান। এ সময় প্রধানমন্ত্রীকে লালগালিচা সংবর্ধনা দেওয়া হয়।

বিকেলে শেখ হাসিনা ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্করের সঙ্গে সৌজন্য সাক্ষাতের পর নিজামউদ্দিন আউলিয়ার দরগায় যান। সেখান থেকে এসে সন্ধ্যায় ভারতের অন্যতম বড় শিল্প গ্রুপ আদানির চেয়ারম্যানের সঙ্গে বৈঠক করেন শেখ হাসিনা। তার ভারত সফর উপলক্ষে বাংলাদেশ হাইকমিশনারের বাসায় নৈশভোজের আয়োজন করা হয়।

সোনালী/জেআর