ঢাকা | জুন ১৮, ২০২৪ - ৪:৫৯ অপরাহ্ন

হামলা ঠেকাতে ইরানে প্রতিরক্ষা ব্যবস্থা জোরদার

  • আপডেট: Saturday, September 3, 2022 - 11:00 pm

 

অনলাইন ডেস্ক: যে কোনও সম্ভাব্য বিদেশি হামলা ঠেকাতে ইরান তার গুরুত্বপূর্ণ ৫১টি শহরে প্রতিরক্ষা ব্যবস্থা মোতায়েন করেছে। সম্প্রতি যুক্তরাষ্ট্র এবং ইসরায়েলের সাথে ইরানের তীব্র উত্তেজনার মাঝে প্রতিরক্ষা সরঞ্জামের মাধ্যমে সুরক্ষা ব্যবস্থা গ্রহণ করা হয়েছে বলে শনিবার দেশটির একজন জ্যেষ্ঠ প্রতিরক্ষা কর্মকর্তা জানিয়েছেন।

শনিবার এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স। ইরানের উপ-প্রতিরক্ষা মন্ত্রী জেনারেল মেহেদি ফারাহির বরাত দিয়ে দেশটির গণমাধ্যমের খবরে বলা হয়েছে, বেসামরিক প্রতিরক্ষা সরঞ্জামগুলো সার্বক্ষণিক সফ্টওয়্যার ব্যবহারের মাধ্যমে ইরানের সশস্ত্র বাহিনীকে যেকোনো হুমকি এবং ঝুঁকির ধরন শনাক্ত এবং পর্যবেক্ষণ করতে সহায়তা করবে।

ফারাহি বলেছেন, আজকাল দেশগুলোর শক্তির ওপর নির্ভর করে যুদ্ধের ধরন আরও জটিল হয়ে উঠেছে। সাইবার, জীবাণু এবং রাসায়নিক তেজস্ক্রিয় হামলাসহ যুদ্ধের হাইব্রিড ধরনগুলো প্রচলিত যুদ্ধের পদ্ধতিকে প্রতিস্থাপন করেছে ৷ তবে বর্তমানে ইরানের জন্য কোন কোন দেশ হুমকি তৈরি করেছে, সেবিষয়ে কিছু জানাননি তিনি।

উল্লেখ্য, গত কয়েক বছরে ইসরায়েল ও যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে একাধিক সাইবার হামলার অভিযোগ করেছে ইরান;যা দেশটির অবকাঠামো ক্ষতিগ্রস্ত করেছে। এছাড়াও পারমাণবিক স্থাপনায় নাশকতা চালানোর জন্য ইসরায়েলের বিরুদ্ধেও অভিযোগ করেছে তেহরান। তবে ইরানে হামলার অভিযোগ অস্বীকার অথবা নিশ্চিত করেনি ইসরায়েল।

এদিকে শনিবার লোহিত সাগরে মানুষবিহীন দুটি মার্কিন সমুদ্র ড্রোন আটক করে ইরানের নৌবাহিনী। আন্তর্জাতিক জাহাজ চলাচলের রুট নির্বিঘ্ন রাখতে এবং যেকোনো ধরনের নৌ সংঘর্ষ এড়াতে মার্কিন সমুদ্র ড্রোনগুলো আটক করা হয় বলে জানিয়েছে ইরানের নৌবাহিনী। তবে কয়েক ঘন্টা আটক রাখার পর ড্রোনগুলো আবার ছেড়ে দেয়া হয়।