ঢাকা | জুলাই ২৬, ২০২৪ - ১:৪৪ অপরাহ্ন

নিজ ক্লাসের শিক্ষার্থীদের কোচিং করাতে পারবেন না শিক্ষক

  • আপডেট: Friday, September 2, 2022 - 10:38 pm

 

অনলাইন ডেস্ক: নিজ ক্লাসের শিক্ষার্থীদের কোচিং সেন্টারে পড়ানোর বিষয়টি ইতিমধ্যে আইনগতভাবে নিষিদ্ধ হয়েছে, ফলে কোনো শিক্ষক এটা করতে পারবেন বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী দীপু মনি।

শুক্রবার সকালে চাঁদপুর স্টেডিয়ামে আয়োজিত বিসিবি কাউন্সিলর কাপ টি-২০ ক্রিকেট টুর্নামেন্টের উদ্বোধনী অনুষ্ঠানে এ কথা বলেন তিনি।

শিক্ষামন্ত্রী বলেন, কিছু সময় শিক্ষার্থীদের কোচিং কিছুটা দরকার হয়। কারণ, দেশ-বিদেশের বিভিন্ন ধরনের পরীক্ষার জন্য প্রস্তুতির দরকার হয়। পাশাপাশি দেশের অধিকাংশ শিক্ষাপ্রতিষ্ঠানে শ্রেণিকক্ষে শিক্ষার্থীর সংখ্যা অনেক বেশি।

সেখানে অনেক সময় শিক্ষকের পক্ষে প্রতিটি শিক্ষার্থীকে ভালোভাবে নজর দেয়া সম্ভব হয় না। এতে অনেকে হয়তো কিছুটা পিছিয়ে পড়তে পারে। আবার অনেকের বাড়িতে মা-বাবা কর্মজীবী হওয়ায় পড়াশোনায় সহযোগিতা করার মতো কেউ থাকেন না। সে ক্ষেত্রে কখনো কখনো কোচিংয়ের দরকার হতে পারে। তাই বিকল্প হিসেবে শিক্ষাপ্রতিষ্ঠানভিত্তিক কোচিংয়ের ব্যবস্থা করার কথা বলা হয়েছে। তবে এটা অনৈতিক যে নিজের ক্লাসে না পড়িয়ে বাড়িতে বা কোচিং সেন্টারে পড়তে বাধ্য করা। সেখানে না পড়লে ওই শিক্ষার্থীকে হয়তো ফেল করিয়ে দেয় বা কম নম্বর দেয়, এটা একেবারেই অনৈতিক। এটা আইনে নিষিদ্ধ করা হয়েছে।