ঢাকা | জুলাই ২৬, ২০২৪ - ২:৫৫ অপরাহ্ন

ট্রাম্প ও তার সমর্থকরা গণতন্ত্রের জন্য হুমকি: বাইডেন

  • আপডেট: Friday, September 2, 2022 - 5:50 pm

অনলাইন ডেস্ক: সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের ‘মেক আমেরিকা গ্রেট অ্যাগেইন’ বা মাগা এজেন্ডার সমর্থকেরা দেশটির গণতন্ত্রের জন্য হুমকি বলে দাবি করেছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন। বৃহস্পতিবার পেনসিলভানিয়ায় দেয়া এক বক্তৃতায় তিনি এই দাবি করেন।

শুক্রবার এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স, বিবিসি।

বাইডেন বলেন, ট্রাম্প ও মাগা বাহিনী এই দেশটিকে পিছনের দিকে নিয়ে যেতে বদ্ধপরিকর। তিনি আরও বলেন, এতে কোনো প্রশ্ন নেই যে রিপাবলিকান পার্টি এখন ডোনাল্ড ট্রাম্প এবং মাগা রিপাবলিকানদের অধীনে পরিচালিত এবং তাদের ভয় পায়।

বাইডেনের এমন বক্তব্যের কড়া জবাব দিয়েছেন শীর্ষস্থানীয় রিপাবলিকান নেতা কেভিন ম্যাকার্থি। তিনি বলেন, বাইডেন আমেরিকার অন্তরাত্মাকে মারাত্মকভাবে আহত করেছেন।

এই দু’জনের বক্তৃতা এমন সময় আসলো, যখন দু’মাস পরেই দেশটিতে মধ্যবর্তী নির্বাচন হবে। যে নির্বাচন ওয়াশিংটনে ক্ষমতার ভারসাম্য নির্ধারণ করবে।

বাইডেন বৃহস্পতিবার রাতে ফিলাডেলফিয়ার ইন্ডিপেনডেন্স হল থেকে তার ভাষণ দেন, যেখানে মার্কিন স্বাধীনতার ঘোষণাপত্র স্বাক্ষরিত হয়েছিল। তিনি ২০২০ সালে তার প্রচারণার মূল বিষয় বা থিম ঠিক করেছিলেন ‘আমেরিকার আত্মা’ পুনরুদ্ধার করা।

তিনি বলেন, যে সাত কোটি ৪০ লক্ষ আমেরিকান দুই বছর আগে ট্রাম্পকে ভোট দিয়েছিলেন তিনি তাদের নিন্দা করছেন না। কারন সব রিপাবলিকান, এমনকি সংখ্যাগরিষ্ঠ রিপাবলিকানও মাগা রিপাবলিকান নয়।

সোনালী/জেআর