ঢাকা | জুলাই ২৬, ২০২৪ - ১১:২৩ পূর্বাহ্ন

এসএসসি ফেল, তবুও ৩৫ বছর ধরে ডাক্তার পরিচয়ে প্রতারণা

  • আপডেট: Friday, September 2, 2022 - 3:32 pm

অনলাইন ডেস্ক: শিক্ষাগত যোগ্যতা এসএসসি ফেল। নেই কোন ডাক্তারি প্রাতিষ্ঠানিক সনদ। তবুও ৩৫ বছর ধরে চেম্বার করে রোগী দেখছেন প্রতারক ওয়াদুদ। এমনকি ডেলিভারির কাজও করেন তিনি। নামের সাথে বড় করে ‘ড.’ লিখে উচ্চতর অভিজ্ঞতা হিসেবে ‘মেডিসিন, বক্ষব্যাধি, চর্ম যৌন মা ও শিশু, সার্জারি এবং ডেলিভারিতে অভিজ্ঞ’ লিখেছে। অথচ এই বিষয়ে কোন পড়াশোনাই নেই তার!

এমন ধৃষ্টতার পরিচয় দিয়েছে ওয়াদুদ নামের ওই প্রতারক। সে মৌলভীবাজার জেলার কুলাউড়া উপজেলার রবিরবাজার এলাকার টিলাগাঁও রোডে নিয়মিত চেম্বার করে রোগী দেখতেন।

অবশেষে এই প্রতারককে ভ্রাম্যমাণ আদালত শুধুমাত্র ২৫ হাজার টাকা জরিমানা করে ছেড়ে দিয়েছেন। এবং চেম্বার বন্ধ করতে সতর্ক করেছেন ভ্রাম্যমাণ ম্যাজিস্ট্রেট।

বৃহস্পতিবার বিকেলে ভ্রাম্যমাণ আদালত তাকে এ জরিমানা করে।

জানা যায়, এক সাংবাদিকের শারীরিক সমস্যা দেখা দিলে তাৎক্ষনিকভাবে পার্শ্ববর্তী ওয়াদুদের চেম্বারে নিয়ে যাওয়া হয়। সেখানে ডাক্তার ওয়াদুদের গতিপ্রকৃতি দেখে সাংবাদিকের সন্দেহ হয়। আলাপচারিতায় এক পর্যায়ে ওয়াদুদ জানান, পড়াশোনা করে নয়, শুধুমাত্র দেখতে দেখতে ডাক্তার হয়েছেন তিনি। বেশ অভিজ্ঞতাও রয়েছে তার।

বিষয়টি উপজেলা প্রশাসনকে জানালে ভ্রাম্যমাণ আদালত ওয়াদুদের চেম্বারে যায়। এসএসসি ফেল হয়ে কোনো প্রাতিষ্ঠানিক স্বীকৃতি ছাড়াই স্বাস্থ্য সেবার মতো গুরুত্বপূর্ণ কাজ প্রতারণার সঙ্গে চালিয়ে যাওয়ার সত্যতা পায়। পরে তাকে ২৫ হাজার টাকা জরিমানা করে।

এ বিষয়ে কুলাউড়া উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ও এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট মো. মেহেদি হাসান বলেন, সম্পূর্ণ প্রতারণা করে আসছে ওয়াদুদ। পল্লী চিকিৎসক লেখারও কোন যোগ্যতা নেই তার। এসএসসিও পাস করেনি তিনি। তবুও বড় বড় ডিগ্রী ব্যবহার করে রোগী দেখার সত্যতা পাই আমরা। এমনকি ভারত থেকে একটি কোর্সের কথা জানালে সেটারও কোন সনদ দেখাতে পারেনি সে। এজন্য তাকে জরিমানা করা হয়েছে।

সোনালী/জেআর