ঢাকা | জুন ১৫, ২০২৪ - ১১:১৮ অপরাহ্ন

রাশিয়া থেকে পাঁচ লাখ টন গম আমদানি করবে বাংলাদেশ

  • আপডেট: Wednesday, August 31, 2022 - 11:04 pm

 

অনলাইন ডেস্ক: খাদ্য মন্ত্রণালয়ের মাধ্যমে ২১ কোটি ৫০ লাখ মার্কিন ডলার (দুই হাজার ৪২ কোটি ৫০ লাখ টাকা) ব্যয়ে রাশিয়া থেকে জিটুজি পর্যায়ে পাঁচ লাখ টন গম আমদানি করবে সরকার। একই সঙ্গে ভারত ও ভিয়েতনাম থেকে তিন লাখ ৩০ হাজার টন সিদ্ধ ও আতপ চাল আমদানি করা হবে।

বুধবার দুপুরে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সভাপতিত্বে ভার্চুয়ালি অনুষ্ঠিত সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটিতে এ সংক্রান্ত পৃথক তিনটি প্রস্তাবের অনুমোদন দেয়া হয়।

পরে মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব মো. আব্দুল বারিক ভার্চুয়াল প্রেস ব্রিফিংয়ে বৈঠকের সিদ্ধান্ত জানান। তিনি বলেন, রাশিয়া থেকে সরকার মোট ৫ লাখ টন গম আমদানি করবে। প্রতি কেজি ৪০ টাকা ধরে এই গম কেনা হবে। এক প্রশ্নের উত্তরে তিনি বলেন, রাশিয়া থেকে যে গম কেনা হবে, তার মূল্য ডলারে পরিশোধ করা হবে।

অবশ্য ইউক্রেইন যুদ্ধের জেরে রাশিয়ার সঙ্গে লেনদেনে যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞার মধ্যে বাংলাদেশ কীভাবে ডলারে দাম পরিশোধ করবে, তার ব্যাখ্যা অতিরিক্ত সচিবের কথায় পাওয়া যায়নি।

তবে নিষেধাজ্ঞা এড়িয়ে বিকল্পভাবে রাশিয়া থেকে কীভাবে আমদানি করা যায় তা নিয়ে গত ২৫ অগাস্ট মন্ত্রিপরিষদ বিভাগে আন্তঃমন্ত্রণালয় বৈঠকে আলোচনা হয়েছিল।

আব্দুল বারিক জানান, ভারত ও ভিয়েতনাম থেকে দুই লাখ ৩০ হাজার মেট্রিক টন চাল আমদানির ক্রয়াদেশ ক্রয় কমিটির অনুমোদন পেয়েছে।

জি টু জি, অর্থাৎ দুই দেশের সরকারি পর্যায়ে এই কেনাকাটা করা হবে বলেও জানান তিনি।