ঢাকা | জুন ২৫, ২০২৪ - ৪:০১ পূর্বাহ্ন

শিরোনাম

বঙ্গবন্ধু হত্যাকাণ্ডে নেপথ্যের ষড়যন্ত্রকারীদের উদ্ঘাটনে কমিশন ডিসেম্বরে

  • আপডেট: Wednesday, August 31, 2022 - 11:11 pm

 

অনলাইন ডেস্ক: বঙ্গবন্ধু হত্যাকাণ্ডের নেপথ্য ষড়যন্ত্রকারী কারা ছিল, তা উদ্ঘাটনে এ বছরের ডিসেম্বরেই কমিশন গঠন করা হবে বলে জানিয়েছেন আইনমন্ত্রী আনিসুল হক। বুধবার জাতীয় সংসদে এ কথা জানান তিনি।

আইনমন্ত্রী বলেন, একটা দায়বদ্ধতা থেকে এই মহান সংসদে ঘোষণা দিতে চাচ্ছি, আগামী ১৬ ডিসেম্বরের পরে এই বছর (২০২২ সাল) শেষ হওয়ার আগে আমরা কমিশন অব ডকুমেন্টস অ্যাক্টের আন্ডারে একটি কমিশন গঠন করব। সেই কমিশন এই কাজটি করে রিপোর্ট দেবে। হত্যার নেপথ্যে যারা ছিল, তাদের পরিচয় উদঘাটন করে দেবে।

আনিসুল হক বলেন, কোনো প্রতিহিংসামূলক বা প্রতিশোধের জন্য নয়, এই কমিশনের দায়িত্ব হবে নতুন প্রজন্মকে বেঈমানদের চিহ্নিত করে যাওয়া। নতুন প্রজন্ম, ভবিষ্যৎ প্রজন্মের কাছে আমরা দায়বদ্ধ থাকব, আমরা যদি এইসব বেঈমান, যারা বাংলাদেশকে ধ্বংস করতে চেয়েছিল, তাদেরকে নতুন প্রজন্মের কাছে চিহ্নিত করে না দিয়ে যেতে পারি।

খালেদা জিয়ার মুক্তিতে বিএনপির দাবির প্রসঙ্গ তুলে আইনমন্ত্রী বলেন, বিএনপি চোখ বন্ধ করে রাজনীতি করেন না কি, চোখ খুলে দেখেন না। এটা বুঝতে পারি না।

শর্তসাপেক্ষে কারামুক্ত খালেদার চলাফেরায় সরকারের কোনো নিয়ন্ত্রণ না থাকার বিষয়টি তুলে ধরে তিনি বলেন, দুই/তিন দিন আগে উনি (খালেদা জিয়া) কারও পারমিশন না নিয়েই এভারকেয়ার হাসপাতালে ভর্তি হয়েছিলেন। আজকে সন্ধাবেলা কারও পারমিশন না নিয়েই আবার বাসায় ফিরে এসেছেন।