ঢাকা | জুন ১৮, ২০২৪ - ৫:২৪ অপরাহ্ন

আগস্টে ২৭ নারী ও শিশু নির্যাতনের শিকার

  • আপডেট: Wednesday, August 31, 2022 - 11:32 pm

স্টাফ রিপোর্টার: গত এক মাসে রাজশাহীতে ২৭ জন নারী-শিশু বিভিন্ন ভাবে নির্যাতনের শিকার হয়েছে বলে উন্নয়ন সংস্থা লেডিস অর্গানাইজেশন ফর সোসাল ওয়েলফেয়ার (লফস)-এর এক তথ্যে জানা গেছে।

বুধবার তাদের দেয়া এক মাসিক রিপোর্টে তা প্রকাশ করেছে।রাজশাহীর প্রচারিত দৈনিক পত্রিকার সংবাদের ভিত্তিতে নিয়মিত নারী ও শিশু নির্যাতনের পরিস্থিতি প্রকাশ করে। লফস মনে করে নারী ও শিশু নির্যাতন পরিস্থিতি বিভিন্ন মাত্রায় অবনতি ঘটছে। যৌতুক ও পরকীয়ার কারণে অধিকাংশ নারী ও শিশু নির্যাতনের ঘটনা ঘটছে। অনেক ক্ষেত্রে বিদেশি কিছু টিভি সিরিয়াল পরকিয়াকে উৎসাহিত করছে।

এছাড়া পারিবারিক কলহ, অর্থনৈতিক ও প্রেমঘটিত কারণে হত্যা-আত্মহত্যা ও অমানবিক নির্যাতনের মতো ঘটনা ঘটছে। পবা উপজেলার দর্শনপাড়া ইউনিয়নের তালুকধরমপুর গ্রামের ১৬ বছরের এক কিশোরীকে একই গ্রামের মোরসালিন (২১) বিয়ের প্রলোভন দেখিয়ে ধর্ষণের অভিযোগ, নগরীতে ১৭ বছরের এক কিশোরীকে অপহরণের অভিযোগে এক যুবক ও তার বাবা মায়ের উপর নির্যাতন, বাঘা উপজেলার মাস্টারপাড়া এলাকায় বাড়িতে ঢুকে অষ্টম শ্রেণির ছাত্রকে নির্যাতন, নগরীর একটি স্কুলে ষষ্ঠ শ্রেণীর ছাত্রীকে স্কুলের ক্লিনার কাম গার্ডেনারের দ্বারা শ্রীলতাহানির অভিযোগ, বাঘা উপজেলার বড়বিহানালী গ্রামের মাদ্রাসা শিক্ষার্থী সাজেদুর রহমান (১৫) নিখোঁজ, নগরীতে কলেজ ছাত্রী প্রকাশ্যে ইফটিজিং-এর স্বীকার, মোহনপুর উপজেলায় অষ্টম শ্রেণির ছাত্রীকে অপহরণের অভিযোগ, বাঘা উপজেলার ছাতারী উচ্চ বিদ্যালয়ের অষ্টম শ্রেণির ছাত্রীর সাথে এক শিক্ষকের অশালীন আচারণের অভিযোগ, বাগমারা উপজেলায় এক স্কুল ছাত্রী (১৩)-কে অপহরণের অভিযোগ, তানোরে প্রেমের ফাঁদে ফেলে কলেজ ছাত্রীকে ধর্ষণ করে হাবিবুর রহমান (৩৫) নামে ২ সন্তানেরজনক, নগরীর দাশপুকুর এলাকা থেকে রুপালী খাতুন (২৫) নামে এক নারীর বিবস্ত্র লাশ উদ্ধার, বাগমারা উপজেলার তাহেরপুর পৌরসভার চৌকিপাড়া মহল্লায় প্রতিবেশী রুকু নামক এক যুবক দ্বারা ৭০ বছরের এক বৃদ্ধা ধর্ষণের শিকার, রাজশাহীতে ই-কাইট ইলোকট্রনিক কোম্পানির ম্যানেজার কর্তৃক একই অফিসের ২ নারী সদস্যের ধর্ষণের অভিযোগ, বাগমারা উপজেলার গনিপুর ইউনিয়নের বাজেকোলা গ্রামের পুত্রবধূ মলি রানিকে ধর্ষণের চেষ্টায় ব্যর্থ হয়ে গলা টিপে হত্যা করে শশুর, নগরীর চন্দ্রিমা থানার শালবাগান এলাকায় মৌসুমী আক্তার নামে এক গৃহবধূ স্বামী কতৃক শারীরিক ও মানসিক নির্যাতনের শিকার, চারঘাট ইউপি সদস্যের বিরুদ্ধে চারঘাট প্রাথমিক বিদ্যালয়ের ৫ শিক্ষক রাহেলা পারভিন, ফাহিমা খাতুন, অন্তরা চৌধুরী, রুপালী বেগম এবং হোসনেয়ারা কে শারীরিক ভাবে লাঞ্ছিতের অভিযোগ, চারঘাট উপজেলার শলুয়া ইউনিয়নের এক মানসিক প্রতিবন্ধী (৩২) নারীকে ধর্ষণের অভিযোগ, নগরীর কাজীহাটা এলাকায় মা ও মেয়ে হামলার শিকার, রাজশাহী বিশ^বিদ্যালয়ের এক ছাত্রী যৌন হয়রানির শিকার, নগরীর হাড়ুপুর সরকারী প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষিকা ফেসবুকে টিকটক ভিডিও আপলোড করায় তাকে বিদ্যালয়ে কান ধরে উঠ বস করানোর অভিযোগ, গোদাগাড়ীতে শহিদুল ইসলাম (৩৫) নামে এক যুবক গৃহবধূকে ধর্ষণের চেষ্টা ঘটনাগুলোর আলোকে লফস-এর নির্বাহী পরিচালক শাহানাজ পারভীন বলেন সংবাদ পত্রে প্রকাশিত ঘটনার বাইরেও অনেক ঘটনা ঘটে যা প্রকাশিত হয় না বা কোন তথ্য জানা যায় না। এমন বাস্তবতায় রাজশাহীতে নারী ও শিশু নির্যাতনের প্রকাশিত তথ্য দিন দিন হতাশাজনক। রাজশাহী অঞ্চলে নারী- শিশু নির্যাতন সহ সার্বিক ঘটনাগুলোর সুষ্ঠু তদন্ত ও দায়ীদের দৃষ্টান্তমূলক শাস্তি দাবি করেন।