ঢাকা | জুন ১৬, ২০২৪ - ৫:২০ অপরাহ্ন

ইরাকের সাথে সীমান্ত-ফ্লাইট বন্ধ করলো ইরান

  • আপডেট: Tuesday, August 30, 2022 - 11:03 pm

 

অনলাইন ডেস্ক: ইরাকের প্রভাবশালী শিয়া নেতা মোকতাদা আল-সাদর রাজনীতি ছাড়ার ঘোষণা দেওয়ার পর রাজধানী বাগদাদে সহিংসতা ছড়িয়ে পড়েছে। এই সহিংসতায় এখন পর্যন্ত ৩০ জনের বেশি মানুষের প্রাণহানি ঘটেছে।

এমন পরিস্থিতিতে দেশটির সঙ্গে সীমান্ত বন্ধ এবং বিমানের ফ্লাইট চলাচল স্থগিত করেছে প্রতিবেশী ইরান। একই সঙ্গে ইরাক ভ্রমণ না করার জন্যও নাগরিকদের প্রতি আহ্বান জানিয়েছে ইরান। মঙ্গলবার এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স।

ইরানের উপ-স্বরাষ্ট্রমন্ত্রী মাজিদ মিরাহমাদির বরাত দিয়ে রাষ্ট্রীয় টেলিভিশনে বলা হয়েছে, ইরাকের সঙ্গে সীমান্ত বন্ধ করে দেওয়া হয়েছে। নিরাপত্তা উদ্বেগের কারণে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত ইরানিদের ইরাক ভ্রমণ থেকে বিরত থাকার নির্দেশ দেয়া হয়েছে।

রাষ্ট্রীয় টেলিভিশনের খবরে বলা হয়েছে, চলমান অস্থিরতার কারণে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত ইরাকে সব ধরনের বিমানের ফ্লাইটও বন্ধ করছে ইরান।

উল্লেখ্য, প্রতি বছর হযরত ইমাম হুসাইনের (আ.) শাহাদাতের ৪০ তম দিন বা আরবাইন বার্ষিকী পালন করতে লাখ লাখ ইরানি শিয়া মুসলিমরা ইরাকের কারবালায় যান। এবার এই বার্ষিকী আগামী ১৬-১৭ সেপ্টেম্বর অনুষ্ঠিত হবে। মূলত নিজের নাগরিকদের নিরাপত্তার কথা মাথায় রেখেই এই বছরের অনুষ্ঠান পালনের ব্যাপারে সর্তক করেছে ইরান।

এরআগে সোমবার রাজনীতি ছাড়ার ঘোষণা দেওয়ায় মোকতাদা আল-সাদরের অনুসারীরা দেশজুড়ে ব্যাপক বিক্ষোভ-সহিংসতায় জড়িয়ে পড়েন। প্রতিদ্বন্দ্বী গোষ্ঠীগুলোর সাথে সংঘর্ষের পাশাপাশি বাগদাদের পার্লামেন্ট ভবনও দখলও নেন সাদরের অনুসারীরা। বিক্ষোভকারীরা প্রেসিডেন্ট প্রাসাদের সুইমিংপুলে নেমে সাঁতার কাটেন এবং উল্লাস প্রকাশ করেন। এই দৃশ্যের ছবি ও ভিডিও সামাজিক যোগাযোগমাধ্যমে ভাইরাল হয়।

তবে নিজের অনুসারীদের সহিংসতা বন্ধ ও সংসদ ভবনের দখল ছেড়ে দেওয়ার আহ্বান জানিয়েছেন মোকতাদা আল-সাদর। তার নির্দেশ না মানা হলে চলমান আন্দোলন থেকেও নিজেকে প্রত্যাহার করে নেবেন বলেও সমর্থক সর্তক করেন তিনি।