ঢাকা | জুন ১৪, ২০২৪ - ৯:১৯ অপরাহ্ন

সম্রাটের জামিন বাতিল চেয়ে হাইকোর্টে আবেদন করল দুদক

  • আপডেট: Monday, August 29, 2022 - 12:22 pm

অনলাইন ডেস্ক: অবৈধ সম্পদ অর্জনের মামলায় ঢাকা মহানগর দক্ষিণ যুবলীগের বহিষ্কৃত সভাপতি ইসমাইল চৌধুরী সম্রাটের জামিন বাতিল চেয়ে হাইকোর্টে আবেদন করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

সোমবার হাইকোর্টের একটি বেঞ্চ দুদকের আবেদনের পরিপ্রেক্ষিতে জামিন বাতিলের আবেদনের অনুমতি দেয়। বিচারপতি মো. নজরুল ইসলাম তালুকদার ও খিজির হায়াতের সমন্বয়ে গঠিত বেঞ্চে এ আবেদনের শুনানি হতে পারে।

এর আগে গত ২২ আগস্ট জামিনে মুক্ত হওয়ার তিন দিন পর ২৬ আগস্ট প্রকাশ্যে এসে রাজপথে মহড়া দিয়েছেন যুবলীগের বহিস্কৃত নেতা ইসমাইল হোসেন চৌধুরী সম্রাট। ২৭ আগস্ট শুক্রবার দুপুরে কয়েক হাজার নেতাকর্মী নিয়ে ধানমন্ডি ৩২ নম্বরে যান তিনি। তার গাড়ির সামনে ছিল মোটরসাইকেলের বহর। সম্রাট জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন।

পরে সাংবাদিকদের তিনি বলেন, ‘আমার রক্তে রাজনীতি। বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনা আমার রাজনৈতিক অভিভাবক। তিনি যে নির্দেশনা দেবেন, সেটিই করব।’

সম্রাটের আসার খবরে ঢাকা শহরের বিভিন্ন অংশ থেকে খণ্ড খণ্ড মিছিল ধানমন্ডি ৩২ নম্বরে জড়ো হয়। এতে ছুটির দিনেও রাসেল স্কয়ারসহ আশপাশের সড়কে যানজট দেখা দেয়।

২০১৯ সালের ১২ নভেম্বর সম্রাটের বিরুদ্ধে দুদকের করা মামলায় তার বিরুদ্ধে ২ কোটি ৯৪ লাখ ৮০ হাজার টাকার জ্ঞাত আয়বহির্ভূত সম্পদ অর্জনের অভিযোগ আনা হয়। মামলাটি তদন্ত করে ২০২০ সালের ২৬ নভেম্বর সম্রাটের বিরুদ্ধে আদালতে অভিযোগপত্র জমা দেয় দুদক। অভিযোগপত্রে সম্রাটের বিরুদ্ধে ২২২ কোটি ৮৮ লাখ ৬২ হাজার ৪৯৩ টাকা জ্ঞাত আয়বহির্ভূত সম্পদ অর্জনের অভিযোগ আনা হয়।

২০১৯ সালে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর ক্যাসিনোবিরোধী অভিযান শুরুর পর সম্রাটের নাম আসে। এরপর থেকেই তাকে নিয়ে শুরু হয় নানা গুঞ্জন। অভিযান শুরুর পর সম্রাটসহ হাইপ্রোফাইল কয়েকজন গ্রেপ্তার করা হয়। এর মধ্যে সম্রাটের দেশত্যাগে নিষেধাজ্ঞা রয়েছে।

সোনালী/জেআর