ঢাকা | জুলাই ২৬, ২০২৪ - ১২:২২ অপরাহ্ন

‘হাওয়া’র মামলা প্রত্যাহার ও ‘শনিবার বিকেল’—এর মুক্তির দাবি

  • আপডেট: Saturday, August 27, 2022 - 11:37 pm

স্টাফ রিপোর্টার: মেজবাউর রহমান সুমন পরিচালিত এই সময়ের আলোচিত ‘হাওয়া’ সিনেমার ওপর থেকে মামলা প্রত্যাহার, ‘শনিবার বিকেল’ সিনেমার মুক্তির দাবিসহ পাঁচ দাবিতে রাজশাহীতে মানববন্ধন কর্মসূচি পালন করেছে সংস্কৃতিকর্মীরা। শনিবার বিকেল ৫টার দিকে নগরীর আলুপট্টি মোড়ে র্কমসূচিটি পালিত হয়। রাজশাহী ফিল্ম সোসাইটি ও চিলড্রেন ফিল্ম সোসাইটি যৌথভাবে এই মানববন্ধনের আয়োজন করে।

তাদের দাবিগুলো হলো- ‘হাওয়া’ চলচ্চিত্রের বিরুদ্ধে করা বন্যপ্রাণী সংরক্ষণ ও নিরাপত্তা আইনে করা মামলা প্রত্যাহার করতে হবে, ‘শনিবার বিকেল’ সিনেমা কেন সেন্সর পেলনা তাঁর সঠিক ব্যাখ্যা দিতে হবে, বাংলাদেশ চলচ্চিত্র সেন্সর বোর্ড বাতিল করতে হবে এবং প্রস্তাবিত চলচ্চিত্র সার্টিফিকেট আইনের ক্ষেত্রে সব অংশীজনের সঙ্গে আলোচনা সাপেক্ষে একটি আধুনিক ও অন্তর্ভুক্তিমূলক চলচ্চিত্র সার্টিফিকেট আইন প্রণয়ন করতে হবে, প্রস্তাবিত ওটিটি নীতিমালার ক্ষেত্রে আধুনিক ও অন্তর্ভুক্তিমূলক চলচ্চিত্র ওটিটি নীতিমালা প্রণয়ন করতে হবে, চলচ্চিত্র বিষয়ক কোনো মামলা দায়ের করার আগে অবশ্যই সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সঙ্গে আলোচনা করতে হবে।

মানববন্ধনে বক্তব্য দেন, সেক্টর কমান্ডারস ফোরামের রাজশাহী বিভাগীয় সভাপতি বীর মুক্তিযোদ্ধা আবুল হাসান খন্দকার, রাজশাহী ফিল্ম সোসাইটির সভাপতি আহসান কবির লিটন, সাধারণ সম্পাদক জাবীদ অপু, মুক্তিযুদ্ধ পাঠাগারের সাধারণ সম্পাদক কামারুল্লাহ সরকার, ঋত্বিক ঘটক ফিল্ম সোসাইটির সাধারণ সম্পাদক মাহমুদ হাসান মাসুদ, সেক্টর কমান্ডারস ফোরামের মহানগর শাখার সাধারণ সম্পাদক মনিরুজ্জামান উজ্জ্বল, রাজশাহী থিয়েটারের সভাপতি নিতাই কুমার ঘোষ।

মানববন্ধনটির সঞ্চালনা করেন চিলড্রেন ফিল্ম সোসাইটির সাধারণ সম্পাদক আননাবা কবীর প্রকৃতি।