ঢাকা | জুন ১৯, ২০২৪ - ১০:৪৩ পূর্বাহ্ন

‘জুলাইয়ের চেয়ে আগস্টে বিদ্যুতের অবস্থা ভালো’

  • আপডেট: Saturday, August 27, 2022 - 3:32 pm

অনলাইন ডেস্ক: বিগত জুলাই মাসের তুলনায় চলতি আগস্ট মাসে বিদ্যুতের অবস্থা ভালো বলে দাবি করেছেন বিদ্যুৎ জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ। সেই সঙ্গে আগামীতে অবস্থা আরও ভালো হবে বলে আশা প্রকাশ করেছেন তিনি।

শনিবার (২৭ আগস্ট) বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ড (বিপিডিবি) আয়োজিত ‘বঙ্গবন্ধুর জীবনাদর্শ ও শোকাবহ ১৫ আগস্ট’ র্শীষক আলোচনা সভায় ভার্চ্যুয়ালি যুক্ত হয়ে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

নসরুল হামিদ বলেছেন, বঙ্গবন্ধুর শান্তি ও প্রগতির মতাদর্শই বাংলাদেশের অর্থনৈতিক সমৃদ্ধির মূল শক্তি। তার দূরদর্শী নেতৃত্ব মাত্র সাড়ে তিন বছরের মধ্যেই মুক্তিযুদ্ধের চেতনানির্ভর একটি সময়োপোযোগী আধুনিক রাষ্ট্র গঠনের জন্য উন্নয়নের শক্ত ভিত নির্মাণ হয়েছিল। একটি রাষ্ট্রের জন্য প্রয়োজনীয় এমন কোনো বিষয় নেই যে তিনি স্পর্শহীন রেখেছেন। রাজনীতিবিদ এবং ব্যক্তি হিসেবে বঙ্গবন্ধুর মহানুভবতা, আদর্শিক সংগ্রাম, কষ্ট স্বীকার ও আত্মত্যাগ বিশ্ব ইতিহাসে বিরল।

প্রতিমন্ত্রী বলেন, সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙ্গালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান জ্বালানি ও বিদ্যুৎকে অর্থনৈতিক মুক্তির অন্যতম খাত বিবেচনা করেছিলেন। গ্রামগঞ্জের প্রতিটি মানুষ যাতে বিদ্যুৎ পায়, সেজন্য তিনি এটাকে সংবিধানের অংশ করেছিলেন। যা বিশ্বের ইতিহাসে নজিরবিহীন ঘটনা। বঙ্গবন্ধু যে কী পরিমাণ দূরদর্শী মানুষ ছিলেন, তা বোঝা যায় তার আরেকটি যুগান্তকারী সিদ্ধান্তে। মৃত্যুর মাত্র ৫ দিন আগে তিনি শেল ওয়েল কোম্পানির কাছ থেকে পাঁচটি গ্যাসক্ষেত্র কিনে নেন, যেখান থেকে আমরা এখনো পর্যন্ত দেশের প্রায় ৪০ ভাগ গ্যাস পাচ্ছি।

তিনি বলেন, ২০০৯ সালের আগে সারাদেশে দিনে ১৬-১৮ ঘণ্টা বিদ্যুৎ থাকতো না। সেই কঠিন অবস্থা থেকে প্রধানমন্ত্রী শেখ হাসিন ঘরে ঘরে বিদ্যুৎ পৌঁছে দিয়ে শতভাগ বিদ্যুতায়নের প্রতিশ্রুতি বাস্তবায়ন করেছেন। রাশিয়া-ইউক্রেন যুদ্ধ বিশ্ব জুড়েই অর্থনৈতিক অবস্থাকে নাজুক এবং জ্বালানির বাজারকে করেছে চরমভাবে অস্থিতিশীল। গত মাসের তুলনায় চলতি মাসের বিদ্যুতের অবস্থা ভালো, আগামীতে আরও ভালো অবস্থায় যাবে। জ্বালানির ক্ষেত্রেও ভালো অবস্থা হবে।

এসময় তিনি সবাইকে ধৈর্য ধরার অনুরোধ জানিয়ে বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতি আস্থা রাখুন, নির্ধারিত সময়ের আগেই বাংলাদেশ সুখী-সমৃদ্ধ, সোনার বাংলায় পরিণত হবে।

বিপিডিবির চেয়ারম্যান মো. মাহবুবুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান আলোচক ছিলেন সাবেক মুখ্য সচিব ড. কামাল আব্দুল নাসের চৌধুরী। বক্তব্য রাখেন বিদ্যুৎ সচিব মো. হাবিবুর রহমান।

সোনালী/জেআর