ঢাকা | জুন ১৫, ২০২৪ - ৯:৫৮ পূর্বাহ্ন

কাল থেকে কাজে ফিরছেন চা শ্রমিকরা

  • আপডেট: Saturday, August 27, 2022 - 10:33 pm

 

অনলাইন ডেস্ক: প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে বৈঠক করে চা শ্রমিকদের দৈনিক মজুরি ১৭০ টাকা নির্ধারণ করেছেন চা-বাগান মালিকরা। এই মজুরি মেনে নিয়ে রোববার থেকে তারা কাজে যোগ দেবেন। প্রধানমন্ত্রীর নির্ধারিত মজুরিতেই তারা কাজ করতে রাজি বলে জানিয়েছেন।

দৈনিক ৩০০ টাকা মজুরির দাবিতে ১৩ আগস্ট থেকে ২৬ আগস্ট পর্যন্ত ১৫ পূর্ণদিবস কর্মবিরতিসহ আন্দোলন করেন দেশের সকল বাগানের চা শ্রমিকরা। এর আগে ১০ আগস্ট থেকে ১৩ আগস্ট পর্যন্ত ২ ঘণ্টা করে কর্মবিরতি পালন করেন তারা।

বাংলাদেশ চা শ্রমিক ইউনিয়নের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক নিপেল পাল বলেছেন, আমরা প্রধানমন্ত্রী বৈঠকের আগে সিদ্ধান্ত নিয়ে রেখেছি, প্রধানমন্ত্রীর মজুরি ঘোষণার পরপরই আমরা কাজে যুক্ত হবো। প্রধানমন্ত্রীর সিদ্ধান্তই আমাদের সিদ্ধান্ত।

এর আগে বিকেল ৪টার দিকে ১৩ জন চা-বাগান মালিক গণভবনে প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠকে বসেন। সেখানে চা শ্রমিকদের দৈনিক মজুরি ১৭০ টাকা নির্ধারণ করা হয়। আনুপাতিক হারে অন্যান্য ভাতাও বাড়ানোর সিদ্ধান্ত হয়েছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে চা-শ্রমিকদের বৈঠকের পর প্রধানমন্ত্রীর মুখ্য সচিব ড. আহমদ কায়কাউস সাংবাদিকদের ব্রিফিংয়ে এসব তথ্য জানান।

তিনি জানান, ভর্তুকি মূল্যে রেশন সুবিধা বাড়ানো হবে চা শ্রমিকদের। চিকিৎসা সুবিধা, অবসরপ্রাপ্ত শ্রমিকদের পেনশন, চা–শ্রমিকদের পোষ্যদের শিক্ষা বাবদ ব্যয়, রক্ষণাবেক্ষণ, গো-চারণভূমি বাবদ ব্যয়, বিনামূল্যে বসতবাড়ি ও রক্ষণাবেক্ষণ বাবদ শ্রমিক কল্যাণ কর্মসূচি এবং বাসাবাড়িতে উৎপাদন বাড়বে। সবকিছু মিলিয়ে দৈনিক মজুরি সাড়ে চারশ থেকে পাঁচশ টাকার মতো পড়বে।