ঢাকা | জুন ১৫, ২০২৪ - ১১:৩২ পূর্বাহ্ন

চলে গেলেন সাবেক ইসি মাহবুব তালুকদার

  • আপডেট: Wednesday, August 24, 2022 - 3:06 pm

অনলাইন ডেস্ক: সাবেক নির্বাচন কমিশনার (ইসি) ও লেখক মাহবুব তালুকদার মারা গেছেন (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। তার বয়স হয়েছিল ৮০ বছর।

রাজধানীর ইউনাইটেড হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় বুধবার (২৪ আগস্ট) দুপুর ১টায় তিনি মারা যান বলে নিশ্চিত করেছেন তার মেয়ে আইরিন মাহবুব।

তিনি বলেন, সকাল থেকে ভালোই ছিলেন আব্বা। হঠাৎ অসুস্থ হয়ে পড়েন ১২টার দিকে। দ্রুত ইউনাইটেড হাসপাতাল নিয়ে আসি। এরপর তো ডাক্তাররা অনেক চেষ্টা করলেন। কিন্তু চলেই গেলেন। ১টার দিকে মারা গেছেন। ডাক্তাররা জানিয়েছেন তার ম্যাসিভ হার্ট অ্যাটাক হয়েছিল।

মাহবুব তালুকদার দীর্ঘদিন ধরে ক্যানসারে ভুগছিলেন। মাঝে করোনা আক্রান্তও হয়েছিলেন। এরপর থেকে ঘনঘন শারীরিক অবস্থার অবনতি হচ্ছিল। সম্প্রতি এয়ার আম্বুলেন্সে করে দেশের বাইরেও নিয়ে যাওয়ার কথা ছিল।

কর্মজীবনের শুরুতে তিনি সাংবাদিকতা করেছেন। এরপর শিক্ষকতাও করেছে বিশ্ববিদ্যালয়ে। এরপর মুক্তিযুদ্ধের সময় যোগ দেন মুজিবনগর সরকারের তথ্য মন্ত্রণালয়ে। স্বাধীনতার পর বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সহকারী প্রেস সচিবের দায়িত্বও পালন করেন। কর্মময় জীবনে নানা গুরুত্বপূর্ণ পদের দায়িত্বে থেকে অবসরের পর ২০১৭ সালে নিয়োগ পান জ্যেষ্ঠ নির্বাচন কমিশনার হিসেবে। গত ফেব্রুয়ারিতে মেয়াদ পূর্তির আগ পর্যন্ত স্বীয় অবস্থানের জন্য তিনি দেশব্যাপী আলোচিত ছিলেন। লেখালেখির জন্য পেয়েছেন বাংলা একাডেমি পুরস্কারও।

১৯৪২ সালের ১৩ ফেব্রুয়ারি জন্মগ্রহণ করেন মাহবুব তালুকদার। নেত্রকোনা জেলার পূর্বধলায় তার গ্রামের বাড়ি। মৃত্যুকালে তিনি দুই কন্যা ও এক ছেলে রেখে গেছেন।

সোনালী/জেআর