ঢাকা | জুন ১৫, ২০২৪ - ৯:৪৫ পূর্বাহ্ন

খাদ্য সুরক্ষা নিশ্চিতে ইমামদের ভূমিকা রয়েছে

  • আপডেট: Monday, August 22, 2022 - 11:17 pm

স্টাফ রিপোর্টার: কৃষিক্ষেত্রে প্রযুক্তিগত উদ্ভাবন এবং কৃষিতে জিন প্রকৌশল প্রয়োগ ও সুবিধার উপর জোর দিয়ে কৃষি, খাদ্য ও পুষ্টি সম্পর্কিত তথ্য সম্পর্কে ধর্মীয় নেতাদের জ্ঞান এবং দক্ষতা উন্নয়ন করার লক্ষে রাজশাহী ফার্মিং ফিউচার বাংলাদেশের (এফএফবি) আয়োজনে ইমাম প্রশিক্ষণ ও মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে।

সোমবার ইমাম প্রশিক্ষণ অ্যাকাডেমির (আইটিএ) অর্ধশত ইমাম এই প্রশিক্ষণে অংশগ্রহণ করেন। আয়োজকরা জানান, এই প্রশিক্ষণের মূল উদ্দেশ্য খাদ্য সুরক্ষা অর্জন, কৃষিতে জৈবপ্রযুক্তির সম্ভাবনা এবং অগ্রগতির বিষয়ে পুষ্টি, খাদ্য নিরাপত্তা এবং স্বাস্থ্যকর খাদ্য চাহিদা নিশ্চিতকরণে ইমামরা দেশের প্রান্তিক পর্যায়ের মানুষের কাছে সঠিক তথ্য পৌঁছে দিতে পারে । প্রশিক্ষণে প্রাসঙ্গিক তথ্য ও ধর্মীয় দৃষ্টিভঙ্গির সাথে সামঞ্জস্য রেখে বিজ্ঞানভিত্তিক সাধারণ বিষয় এবং জনসাধারণের মধ্যে প্রযুক্তির গ্রহণযোগ্যতা কিভাবে করা যেতে পারে, সে বিষয় নিয়ে বিস্তর আলোচনা করা হয়েছে।

আলোচনা সভায় বক্তব্য দেন ফার্মিং ফিউচার বাংলাদেশের সিইও ও নির্বাহী পরিচালক আরিফ হোসেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এগ্রিকালচারাল বিশ^বিদ্যালয়ের অধ্যাপক এবং বায়োটেকনোলজি এবং জেনেটিক ইঞ্জিনিয়ারিং ইনস্টিটিউটের পরিচালক ড. তোফাজ্জল ইসলাম, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের সহযোগী অধ্যাপক সাতিল সিরাজ, ইমাম প্রশিক্ষণ অ্যাকাডেমির রাজশাহীর উপ-পরিচালক কৃষিবিদ মালিক সাঈদ হায়দার। এছাড়াও ইমামদের মধ্যে বক্তব্য দেন, কাশিয়াডাঙ্গার বায়তুল ছালা জামে মসজিদের ইমাম মাওলানা ইসহাক আলী, জয়পুরহাটের ধোয়াপুকুর জামে মসজিদের ইমাম এবাদুর রহমান।