ঢাকা | জুন ১৫, ২০২৪ - ১০:২৮ পূর্বাহ্ন

সর্দি-কাশি কিছুতেই কমছে না? সুস্থ থাকতে খাবেন কোন খাবার

  • আপডেট: Sunday, August 21, 2022 - 1:42 pm

অনলাইন ডেস্ক: ভ্যাবসা গরম আবার মাঝেমধ্যে বৃষ্টি। এই আবহাওয়ায় ঠান্ডা লাগা, সর্দি-কাশির প্রবণতাও অনেক বেশি। এক দিকে করোনা সংক্রমণ, অন্যদিকে মৌসুমি সংক্রমণ— সুস্থ থাকতে শরীরের প্রতি নজর দেওয়া প্রয়োজন। গলাব্যথা, জ্বর, সর্দি-কাশির সঙ্গে মোকাবিলা করতে চিকিৎসকের পরামর্শ নেওয়ার পাশাপাশি প্রতিদিনের খাওয়াদাওয়াতেও বাড়তি নজর দেওয়া দরকার। মৌসুমি সর্দি-কাশি থেকে সুস্থ থাকতে কোন খাবারগুলি বেশি করে খাবেন-

সয়াবিন : পুষ্টিগুণে সমৃদ্ধ সয়াবিন সব বয়সিদের জন্যই সমান উপকারী। সয়াবিনে ফাইটিক অ্যাসিড, স্যাপোনিন, আইসোফ্ল্যাভেনের মতো নানা পুষ্টিকর উপাদান রয়েছে। এগুলি রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে দেয়। শরীর ভিতর থেকে দুর্বল থাকলে, যে কোনও রোগ সহজে বাসা বাঁধে। সর্দি-কাশির সঙ্গে লড়তে খাধ্যতালিকায় নিয়মিত সয়াবিন রাখুন ।

মুগ ডাল : স্বাদের পাশাপাশি শরীরের যত্ন নেয় মুগডাল। এই ডালে ফ্যাট, প্রোটিন, কার্বোহাইড্রেট, ফাইবার, ম্যাগনেশিয়াম, পটাশিয়াম এবং বেশ কিছু পরিমাণে ক্যালোরিও রয়েছে। শরীরে স্বাভাবিকভাবে সব সময় অ্যামিনো অ্যাসিড উৎপন্ন হয়। যদি তার ঘাটতি দেখা দেয়, মুগ ডাল তা পূরণ করে। সর্দি-কাশির মতো অসুস্থতা থেকে দূরে রাখে মুগ ডাল।

লাল শাক : শরীরের যত্ন নিতে শাকসবজির বিকল্প নেই। যে কোনও অসুস্থতায় চিকিৎসকরা বেশি করে শাকসবজি, ফলমূল খাওয়ার কথা বলে থাকেন। প্রোটিন ও অন্যান্য স্বাস্থ্যগুণ সমৃদ্ধ লাল শাক বেশ উপকারী। সর্দি-কাশি, ঠান্ডা লাগার মতো সাধারণ সমস্যা প্রতিরোধেও এই শাক খেতে পারেন।

সোনালী/জেআর