ঢাকা | জুন ২১, ২০২৪ - ১:৩২ পূর্বাহ্ন

রাশিয়ার সামরিক মহড়ায় অংশ নেবে চীন, যোগ দেবে ভারতও

  • আপডেট: Thursday, August 18, 2022 - 2:11 pm

অনলাইন ডেস্ক: চীনের সেনারা এই মাসের শেষের দিকে যৌথ সামরিক মহড়ায় অংশ নিতে রাশিয়ায় যাবে। চীনের প্রতিরক্ষা মন্ত্রণালয় বুধবার এক বিবৃতিতে একথা জানিয়েছে। বিবৃতিতে আরও জানানো হয়, চীন-রাশিয়া ছাড়াও যৌথ এই সামরিক মহড়ায় অংশ নিচ্ছে- ভারত, বেলারুশ, মঙ্গোলিয়া, তাজিকিস্তানসহ আরও বেশ কয়েকটি দেশ।

বৃহস্পতিবার (১৮ আগস্ট) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে বার্তাসংস্থা এএফপি ও আল-জাজিরা।

চীনের প্রতিরক্ষা মন্ত্রণালয় বুধবারের বিবৃতিতে বলেছে, আগামী ৩০ আগস্ট থেকে ৫ সেপ্টেম্বর পর্যন্ত অনুষ্ঠিত হওয়া বার্ষিক ‘ভোস্তক’মহড়ায় অংশগ্রহণ করবে চীনা সৈন্যরা । যা রাশিয়ার সাথে একটি দ্বিপাক্ষিক সহযোগিতা চুক্তির অংশ।

বিবৃতিতে আরও বলা হয়েছে, এই মহড়ার উদ্দেশ্য হল অংশগ্রহণকারী দেশগুলোর সেনাবাহিনীর সাথে ব্যবহারিক ও বন্ধুত্বপূর্ণ সহযোগিতাকে গভীর করা এবং বিভিন্ন নিরাপত্তা হুমকি মোকাবেলা করার ক্ষমতা জোরদার করা।

যদিও চীন এবং ভারতের বিরুদ্ধে ইউক্রেনে চলোমান যুদ্ধে রাশিয়াকে কূটনৈতিক সহযোগীতা করার অভিযোগ আনা হয়েছে। এছাড়াও রাশিয়ার ওপর পশ্চিমা নিষেধাজ্ঞা এবং কিয়েভের কাছে অস্ত্র বিক্রির বিরোধিতা করেছে দুই দেশ। তবে বেইজিং জোর দিয়ে বলেছে, যৌথ মহড়ায় তাদের অংশগ্রহণ বর্তমান আন্তর্জাতিক এবং আঞ্চলিক পরিস্থিতির সাথে সম্পর্কহীন।

এটি এই বছর চীনা ও রুশ সেনাদের দ্বারা পরিচালিত দ্বিতীয় যৌথ সামরিক মহড়া। গত মে মাসে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন টোকিও সফর করার সময় দুই দেশের বোমারু বিমান জাপান এবং দক্ষিণ কোরিয়ার কাছাকাছি ১৩ ঘন্টার ড্রিল পরিচালনা করেছিল।

সোনালী/জেআর