ঢাকা | জুলাই ২৬, ২০২৪ - ৯:০০ পূর্বাহ্ন

২৫ বছরের মধ্যে উন্নত দেশ হতে হবে: মোদি

  • আপডেট: Monday, August 15, 2022 - 10:19 pm

অনলাইন ডেস্ক: ভারত আগামী ২৫ বছরের মধ্যে উন্নত দেশ হওয়ার লক্ষ্য নিয়েছে বলে জানিয়েছেন দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। সোমবার ভারতের স্বাধীনতার ৭৫তম বছরপূর্তি অনুষ্ঠানে দিল্লির লাল কেল্লায় দেয়া ভাষণে এ কথা বলে তিনি।

এসময় জ্বালানি, প্রতিরক্ষা ও ডিজিটাল প্রযুক্তি খাতে দেশীয় উৎপাদন বাড়ানোর নীতি বাস্তবায়নের মধ্য দিয়ে ভারত এ লক্ষ্য অর্জন করবে বলেও প্রত্যয় ব্যক্ত করেন তিনি।

হিন্দিতে দেয়া ৭৫ মিনিটের ভাষণে ভারতীয় পতাকার রঙের পাগড়ি পরা ৭১ বছর বয়সী

মোদির বলেন, আমাদের আগামী ২৫ বছরের মধ্যে, আমাদের জীবৎকালের মধ্যেই ভারতকে একটি উন্নত দেশে পরিণত করতে হবে। এটি একটি বড় সংকল্প আর আমাদের সর্বশক্তি দিয়ে এর জন্য কাজ করা উচিত।

বর্তমানে ভারতকে নিম্ন-মধ্য আয়ের অর্থনীতি হিসেবে শ্রেণিভুক্ত করেছে বিশ্বব্যাংক। যেসব দেশের মাথাপিছু জাতীয় আয়ের গড় ১০৮৬ ডলার থেকে ৪২৫৫ ডলারের মধ্যে তাদের এই শ্রেণিতে রাখে তারা। যুক্তরাষ্ট্রের মতো উন্নত দেশগুলোর মাথাপিছু আয় ১৩২০৫ ডলার বা তারও বেশি।

অনেক বিশেষজ্ঞের ধারণা, ২০৫০ সালের মধ্যে ভারতের অর্থনীতির আকার বৃদ্ধি পেয়ে যুক্তরাষ্ট্র ও চীনের পর বিশ্বের তৃতীয় বৃহত্তম হয়ে দাঁড়াতে পারে, কিন্তু মাথাপিছু আয় যা বর্তমানে ২১০০ ডলারের আশপাশে আছে তা তখনো অনেক দেশের তুলনায় কমই থাকতে পারে।