ঢাকা | জুন ১৫, ২০২৪ - ১১:০২ অপরাহ্ন

বরেন্দ্র অঞ্চলে পানি সংরক্ষণ নিশ্চিত করুন

  • আপডেট: Sunday, August 14, 2022 - 12:17 am

জলবায়ু পরিবর্তনের প্রতিক্রিয়ায় দেশের উত্তর-পশ্চিমাঞ্চল অত্যন্ত ঝুঁকিপূর্ণ হয়ে উঠেছে। বিশেষ করে রাজশাহী, চাঁপাইনবাবগঞ্জ ও নওগাঁ জেলার বরেন্দ্র অঞ্চলের আবহাওয়া অপেক্ষাকৃত শুষ্ক, তাপমাত্রা তুলনামূলক বেশি, অনিয়মিত বৃষ্টিপাত এবং ভূ-উপরিস্থ পানির স্বল্পতার কারণে কৃষি ও জনজীবনে সংঙ্কট দেখা দিয়েছে।

এবার ভরা বর্ষা মৌসুমেও স্মরণকালের অনাবৃষ্টি ও ভয়াবহ তাপদহে বরেন্দ্র অঞ্চলে পানি সঙ্কট তীব্র হয়ে উঠেছে। ভূ-গর্ভস্থ পানি উত্তোলন করে পরিস্থিতি সামাল দিতে সঙ্কট বৃদ্ধি পেয়েছে, সৃষ্টি হয়েছে বণ্টনে বৈষম্য। ফলে প্রান্তিক মানুষ পানির অধিকার থেকে বঞ্চিত হচ্ছে। বিশ্ব যুব দিবস উপলক্ষে নগরীতে আয়োজিত এক অনুষ্ঠানে বরেন্দ্র অঞ্চলের জনমানুষ ও যুবসমাজের পক্ষ থেকে বরেন্দ্র অঞ্চলে জলবায়ু, পরিবেশ ও পানির সুরক্ষা নিশ্চিতের দাবি তুলে ধরা হয়েছে।

এদিকে বরেন্দ্র অঞ্চলের পানি সঙ্কট সমাধানে সরকারের উদ্যোগ গ্রহণের কথা জানা গেছে। ওই এলাকার বিভিন্ন নদী ও খালে পানি সংরক্ষণের মাধ্যমে সেচ সম্প্রসারণ প্রকল্পের দ্বিতীয় পর্যায় শীর্ষক একটি প্রকল্প নিয়ে কাজ করছে সংশ্লিষ্ট পক্ষসমূহ। প্রকল্পটি বাস্তবায়নে মোট ব্যয় ধরা হয়েছে ২৪৯ কোটি ৪০ লাখ টাকা। এটি বাস্তবায়িত হলে ওই এলাকায় ভূ-উপরিস্থ পানির ব্যবহার ১০ থেকে ১২ শতাংশ বৃদ্ধি পাওয়ার আশা করা হচ্ছে।

ফলে প্রায় ৩ হাজার ৪৯০ হেক্টর জমিতে সেচ সুবিধা এবং খাল ও পুকুর পাড়ে বৃক্ষরোপণের মাধ্যমে পরিবেশের উন্নয়ন হবে বলে মনে করছেন সংশ্লিষ্টরা। এর মধ্যেই বরেন্দ্র এলাকায় খালে পানি সংরক্ষণের মাধ্যমে সেচ সম্প্রসারণ প্রথম পর্যায় প্রকল্প বাস্তবায়নে কয়েক হাজার হেক্টর জমি সুনিয়ন্ত্রিত সেচের আওতায় আনার কথা জানা গেছে। এর ফলে ওই সব এলাকার কৃষিকাজ ও আবহাওয়ায় ইতিবাচক ফল পাওয়া গেছে।

অতএব, বরেন্দ্র অঞ্চলের পানি সঙ্কট সমাধানে ভূ-উপরিস্থ পানি সংরক্ষণ ও ব্যবহার নিশ্চিত করা খুবই জরুরি।