ঢাকা | জুন ২২, ২০২৪ - ১২:১৭ অপরাহ্ন

খোলা হয়েছে ভেন্টিলেটর, কথা বলতে পারছেন সালমান রুশদি

  • আপডেট: Sunday, August 14, 2022 - 11:15 am

অনলাইন ডেস্ক: যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে হামলার শিকারের একদিন পর বুকারজয়ী লেখক সালমান রুশদির ভেন্টিলেটর খুলে নেওয়া হয়েছে এবং তিনি কথা বলতে পারছেন।

লেখকের এজেন্ট অ্যান্ড্রু ওয়াইলি মার্কিন গণমাধ্যমকে খবরটি নিশ্চিত করেছেন। তবে এর আগে তিনি বলেছিলেন, সালমান তার একটি চোখ হারাতে পারেন।

১৯৮৮ সালে প্রকাশিত দ্য স্যাটানিক ভার্সেসের জন্য বহু বছর ধরেই তিনি কট্টর ইসলামপন্থিদের হুমকি পেয়ে আসছিলেন। শুক্রবার নিউইয়র্কে একটি অনুষ্ঠান চলাকালেই তার ওপর হামলা হয়। হামলার পর পুলিশ লেবানিজ বংশোদ্ভূত মার্কিন নাগরিক হাদি মাতার নামে ২৪ বছর বয়সী এক যুবককে আটক করে।

যুক্তরাষ্ট্রে সালমান রুশদির ওপর হামলাকারীর বিরুদ্ধে হত্যাচেষ্টার মামলা করা হয়েছে। নিউইয়র্ক রাজ্যের চৌতাউকা কাউন্টির প্রসিকিউটর জানিয়েছেন, হাদি মাতার নামে ওই হামলাকারী নিজেকে নির্দোষ দাবি করলেও তার জামিন না মঞ্জুর করে কারাগারে পাঠানোর নির্দেশ দিয়েছেন আদালত।

নিউইয়র্ক পুলিশের মেজর ইউজিন স্ট্যানিসজেউস্কি বলেন, মঞ্চে সালমান রুশদি যখন বক্তৃতার প্রস্তুতি নিচ্ছিলেন, তখন হাদি মাতার মঞ্চে ছুটে আসেন এবং রুশদির ঘাড় ও পেটে ছুরিকাঘাত করেন। তার সঙ্গে মঞ্চে থাকা সাক্ষাৎকারগ্রহীতা হেনরি রিজ মাথায় সামান্য আঘাত পেয়েছেন। তাকে স্থানীয় একটি হাসপাতালে নেওয়া হয়েছে।

সোনালী/জেআর