ঢাকা | এপ্রিল ২৪, ২০২৪ - ১:৫৫ পূর্বাহ্ন

বরেন্দ্র অঞ্চলে জলবায়ু, পরিবেশ ও পানির সুরক্ষা নিশ্চিতের দাবি

  • আপডেট: Friday, August 12, 2022 - 10:23 pm

 

স্টাফ রিপোর্টার: আন্তর্জাতিক যুব দিবস উপলক্ষে বরেন্দ্র অঞ্চলে জলবায়ু, পরিবেশ ও পানির সুরক্ষা নিশ্চিতের দাবি জানিয়েছে বরেন্দ্র অঞ্চল যুব সংগঠন ফোরামের যুবকরা। এর জন্য সাত দফা দাবি ও সুপারিশও তুলে ধরেন তারা।

শুক্রবার রাজশাহী সাহেব বাজার জিরোপয়েন্টে আন্তঃপ্রজন্ম মানববন্ধনে বরেন্দ্র অঞ্চলের স্বেচ্ছাসেবী ২৫ টি যুব সংগঠনের প্রতিনিধিরা এ দাবি জানান। এছাড়াও উক্ত অনুষ্ঠানে বরেন্দ্র অঞ্চলের নাগরিক সমাজ, গবেষণা উন্নয়ন সংগঠন বারসিকসহ সমমনা সংগঠনগুলো এতে সংহতি প্রকাশ করেন। এ উপলক্ষে নগরীর সাহেব বাজার জিরোপয়েন্ট থেকে একটি যুব র‌্যালী বের হয়ে তা প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে আবার জিরোপয়েন্টে এসে শেষ হয়।

আন্তঃপ্রজন্ম মানববন্ধনের মাধ্যমে তারা দাবিগুলো তুলে ধরেন। স্বাগত বক্তব্য রাখের বরেন্দ্র অঞ্চল যুব সংগঠন ফোরামের সদস্য সচিব তরুণ শাইখ তাসনীম জামাল। বক্তব্য রাখেন সাবেক মহানগর মুক্তিযোদ্ধা কমান্ডার ডা.আব্দুল মান্নান,বরেন্দ্র অঞ্চলের পরিবেশ ও সকল জলাভূমি সংরক্ষণের দাবি তুলে ধরে বক্তব্য দেন নদী ও পরিবেশ গবেষক মাহবুব সিদ্দীকী। আরো বক্তব্য দেন স্যাভ দা ন্যাচার এর চেয়ারম্যান মিজানুর রহমানসহ বরেন্দ্র অঞ্চলের তরুণ স্বেচ্ছাসেবী সংগঠনের প্রতিনিধিবৃন্দ।

মানববন্ধনে বরেন্দ্র অঞ্চলের জলবায়ু পরিবেশ ও পানির সুরক্ষা নিশ্চিত দাবি নিয়ে ধারণাপত্র ও দাবি তুলে ধরেন বারসিক’র গবেষক ও বরেন্দ্র অঞ্চল সমন্বয়কারি শহিদুল ইসলাম। বক্তারা বলেন, জলবায়ু পরিবর্তনে বাংলাদেশের উত্তর-পশ্চিমাঞ্চল অত্যন্ত ঝুঁকিপূর্ণ হিসেবে চিহ্নিত হচ্ছে। খরাপ্রবণ বরেন্দ্র অঞ্চলে দিনে দিনে জলবায়ু পরিবর্তনের বিরুপ প্রভাব লক্ষ্য করা যাচ্ছে। দেশের অন্যান্য অঞ্চলের তুলনায় প্রতিবছর খুব দ্রুত বেড়ে যাচ্ছে বরেন্দ্র অঞ্চলের তাপমাত্রা।

ভরা বর্ষা মৌসুমেও বরেন্দ্র অঞ্চলে চলেছে স্মরণকালের অনাবৃষ্টি ও ভয়াবহ তীব্র তাপদহ। জলবায়ু পরিবর্তনের নেতিবাচক প্রভাবগুলো বরেন্দ্র অঞ্চলে আরো স্পষ্ট হচ্ছে। একদিকে জলবায়ু পরিবর্তনের নেতিবাচক প্রভাবে অনাবৃষ্টি এবং অন্যদিকে ভূগর্ভস্থ পানি উত্তোলন ও বন্টন বৈষম্যের কারণে দিনে দিনে বরেন্দ্র অঞ্চলে বাড়ছে সহিংসতা। প্রান্তিক মানুষ তার পানির অধিকার থেকে বঞ্চিত হচ্ছে।

মানবন্ধনে আদিবাসীদের পক্ষ থেকে বরেন্দ্র অঞ্চলে জলবায়ু পরিবর্তনের বিরুপ প্রতিক্রিয়ার পাশাপাশি এখানে যে পানি সংকট দেখা দিয়েছে, তা বন্টনে বৈষম্য থাকার কারণে আদিবাসী ও প্রন্তিক মানুষ পানির অধিকার থেকে বঞ্চিত হচ্ছে বলে বলা হয়। সাম্প্রতি রাজশাহীর গোদাগাড়ি উপজেলার নিম ঘটু গ্রামে পানি সংকটের কারণে দুজন আদিবাসীকে জীবন দিতে হয়েছে বলে তারা বক্তব্যে উল্লেখ করেন। বিশ্ব যুব দিবস উপলক্ষে আয়োজিত গতকাল শুক্রবারের এই আন্তঃপ্রজন্ম মানববন্ধনে বরেন্দ্র অঞ্চলের জনমানুষ এবং যুব সমাজের পক্ষে বিভিন্ন সুপারিশ তুলে ধরেন।