ঢাকা | জুন ১৩, ২০২৪ - ৩:৪৮ অপরাহ্ন

পদ্মফুলে ভরে আছে সোনাকান্ত বিল

  • আপডেট: Wednesday, August 10, 2022 - 10:21 pm

রফিকুল ইসলাম, সিরাজগঞ্জ থেকে: সিরাজগঞ্জের উল্লাপাড়া উপজেলার হাটিকুমরুল ইউনিয়নের আমডাঙ্গা সোনাকান্ত বিলে বিভিন্ন রঙের পদ্মফুল ফুটেছে। ফুলের উপর উড়ছে করছে নানা প্রজাতির প্রজাপতি, মৌমাছি ও পাখি। পাখিদের কিচিরমিচির আওয়াজে মুগ্ধ শিশু, কিশোর, যুবক, বৃদ্ধরা। বিভিন্ন জায়গা থেকে এখানে পদ্মফুল দেখতে আসছেন পদ্ম প্রেমিরা।

সরেজমিনে গিয়ে দেখা যায়, জলজ ফুলের রানি খ্যাত পদ্মফুল সোনাকান্ত বিলে ভাসছে। দুর থেকে মনে হয়, এই বিল জুড়ে যেন পদ্ম ফুলের মেলা বসেছে। প্রকৃতির সাজে সেজেছে প্রকৃতি। এই বিলে পদ্মফুল দেখতে প্রতিদিন দুর-দুরান্ত থেকে নানা বয়সের অনেক প্রকৃতিপ্রেমী ঘুরতে আসছেন। উপভোগ করছেন পদ্মফুলের সৌন্দর্য।

কথা হয় স্থানীয় বাসিন্দা নাঈম, রুবেল ও লিয়নের সঙ্গে। তারা জানান, এই মাঠটি সোনাকান্ত বিল নামে পরিচিত। এখানে ইরি বোরো ধানসহ বিভিন্ন ফসলের আবাদ করা হতো। কিন্তু জায়গাটি একটু নিচু হওয়ায় বর্ষা বৃষ্টির দিনে এখানে পানি জমে থাকে। গত বছরও পদ্মফল ফুটেছিল। কিন্তু এ বছরের তুলনায় অনেক কম। এবছর পদ্মফুলের গাছ বেড়ে এখন প্রায় ৩০ বিঘা জমিতে ছড়িয়ে পড়েছে। ফলে পদ্মফুলে ভরে গেছে সোনাকান্ত বিল। বিভিন্ন ব্যক্তি এই ফুল দেখতে এই বিলে আসছেন। তারা আরো জানান, এলাকার কিছু ব্যক্তি এই বিল থেকে পদ্মফুল সংগ্রহ করে বিক্রি করছেন।

এ বিষয়ে উল্লাপাড়া উপজেলা কৃষি কর্মকর্তা সুবর্ণা ইয়াসমিন সুমি জানান, এটি জলজ উদ্ভিদ। এর বীজ এনে মাটিতে ফেললে বর্ষাকালে জমিতে কিংবা বিলে পানি হলে পদ্মগাছ জন্ম নেয় এবং ফুল ফোটে। এটি সাদা, লাল ও নীল রঙের হয়। একটি গাছে একটি ফুল ফোটে। রাত থেকে সকালের মধ্যে ফুল ফোটে। আর এটি দেখতে অনেক সুন্দর।