ঢাকা | জুন ১৪, ২০২৪ - ১০:৪৭ অপরাহ্ন

ধর্মীয় ভাবগাম্ভীর্যে পবিত্র আশুরা পালিত

  • আপডেট: Wednesday, August 10, 2022 - 10:39 pm

স্টাফ রিপোর্টার: রাজশাহীতে ধর্মীয় ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে যথাযথ মর্যাদায় পালিত হয়েছ পবিত্র আশুরা। পবিত্র আশুরায় আলোচনা সভা, জিকির, দোয়া ও মিলাদ মাহফিল এবং তাজিয়া মিছিল করেছে ধর্মীয় সংগঠনগুলো।

এতে শিয়া মুসলমানরা ঐতিহাসিক কারবালা প্রান্তরে ইমাম হোসেন (রা.) এর শাহাদাত বরণের ঘটনার স্মরণে ‘হাই হোসেন-হাই হোসেন’ বলে শোক মাতম করেন। এর মধ্যে দরবারে খাতুনে মা জান্নাত তরিকায়ে নকশা বন্দি ও সুন্নি আহলে বায়াত মহররম কমিটি শিরোইল কলোনী এলাকা থেকে শোক মিছিল বের করে।

মিছিলটি মহানগরের বিভিন্ন প্রধান সড়ক প্রদক্ষিণ করে। এছাড়া সকালে শিয়া সম্প্রদায় মহানগরের শিয়া মসজিদ থেকে তাজিয়া মিছিল বের করে। এদিন বাদ যোহর রাজশাহীর হযরত শাহ মখদুম (রহ.) দরগা শরীফে খিচুড়ি বিতরণ করা হয়।

অপরদিকে রাতে এশার নামাজ আদায়ের পর দরগা শরীফসহ বিভিন্ন মসজিদে ধর্মপ্রাণ মুসলমানরা নামাজ, জিকির-আজগার ও বিভিন্ন নফল ইবাদত বন্দিগির মধ্য দিয়ে রাত্রী যাপন করেন। দিনটিতে প্রতিটি গোরস্থানে আলোর বিশেষ ব্যবস্থা ছিল।

রাজশাহীতে পুলিশের পক্ষ থেকে বাড়তি নিরাপত্তা নেওয়া হয়েছিল। র‌্যাব ও পুলিশ আশুরার পবিত্রতা রক্ষায় ও সহিংস ঘটনা এড়াতে মহানগরজুড়ে কঠোর নিরাপত্তা বলয় গড়ে তোলে। তবে কোথাও কোনো অপ্রীতিকর ঘটনার খবর পাওয়া যায়নি।