ঢাকা | জুন ২৫, ২০২৪ - ৬:০৭ পূর্বাহ্ন

শিরোনাম

বঙ্গমাতা বেগম ফজিলাতুন নেছা মুজিবের জন্মবার্ষিকী উদযাপন

  • আপডেট: Monday, August 8, 2022 - 11:27 pm

সোনালী ডেস্ক: বঙ্গমাতা বেগম ফজিলাতুন নেছা মুজিব এঁর ৯২ তম জন্মবার্ষিকী উদযাপন উপলক্ষ্যে বিভিন্ন বিভিন্ন উপজেলায় নানা কর্মসূচি পালিত হয়েছে। কর্মসূচির মধ্যে ছিল বঙ্গমাতা এঁর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ, সেলাই মেশিন ও অনুদানের চেক বিতরণ ও দোয়া মাহফিল।

পবা
পবায় বঙ্গমাতা বেগম ফজিলাতুন নেছা মুজিব এঁর জন্মবার্ষিকী উদযাপন উপলক্ষ্যে পুষ্পস্তবক অর্পণ, সেলাই মেশিন ও অনুদানের চেক বিতরণ ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়েছে। উপজেলা পরিষদ মিলনায়তনে উপজেলা প্রশাসন ও মহিলা বিষয়ক অধিদপ্তরের আয়োজনে স্বাস্থ্যবিধি মেনে “মহীয়সী বঙ্গমাতার চেতনা অদম্য বাংলাদেশের প্রেরণা” শীর্ষক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এ অনুষ্ঠানের মাধ্যমে পবা মহিলা বিষয়ক অধিদপ্তর সাতটি সেলাই মেশিন ও সাতটি স্বেচ্ছাসেবী মহিলা সমিতির মাঝে দুই লাখ পাঁচ হাজার টাকা এককালীন আর্থিক অনুদান, উপজেলা নারী উন্নয়ন ফোরামের উদ্যোগে ৩১টি সেলাই মেশিন, উপজেলা সমাজসেবা অফিসের উদ্যোগে ৩৬জন ক্যান্সার, কিডনী, লিভার সিরোসিস, জন্মগত হূদরোগ, থ্যালাসেমিয়া, স্টোকে প্যারালাইজড রোগীদের মাঝে ১৮ লাখ টাকার অনুদানের চেক বিতরণ করা হয়।
এসব কর্মসীচতে প্রধান অতিথি ছিলেন রাজশাহী-৩ আসনের সংসদ সদস্য মো. আয়েন উদ্দিন। পবা উপজেলা নির্বাহী অফিসার লসমী চাকমা’র সভাপতিত্বে বিশেষ অতিথি ছিলেন, উপজেলা পরিষদ চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা মো. ইয়াসিন আলী, সহকারী কমিশনার (ভূমি) অভিজিত সরকার, উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান মোসা. আরজিয়া বেগম ও মো. ওয়াজেদ আলী খাঁন, নওহাটা পৌর মেয়র হাফিজুর রহমান হাফিজ, পবা থানা অফিসার ইনচার্জ ফরিদ হোসেন। সভায় উপজেলা পল্লী উন্নয়ন অফিসার শামসুন্নাহারের সঞ্চালনায় স্বাগত বক্তব্য রাখেন মহিলা বিষয়ক কর্মকর্তা শিমুল বিল্লাহ সুলতানা ও বক্তব্য রাখেন সমাজসেবা অফিসার ইমাম হাসান শামীম, হরিপুর ইউপি চেয়ারম্যান বজলে রেজভী আল হাসান মুঞ্জিল।

মান্দা
মান্দা প্রতিনিধি জানায়, মান্দায় আলোচনা সভার মধ্য দিয়ে বঙ্গমাতার জন্মবার্ষিকী পালন করা হয়েছে। এ উপলক্ষে উপজেলা পরিষদের হলরুমে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন মুহা. ইমাজ উদ্দিন প্রামাণিক এমপি। উপজেলা নির্বাহী কর্মকর্তা আবু বাক্কার সিদ্দিকের সভাপতিত্বে আলোচনা সভায় অন্যদের মধ্যে বক্তব্য দেন উপজেলা চেয়ারম্যান এমদাদুল হক মোল্লা, ভাইস চেয়ারম্যান মাহবুবা সিদ্দিকা রুমা, উপজেলা আওয়ামী লীগের সভাপতি নাজিম উদ্দিন মণ্ডল, সাধারণ সম্পাদক অ্যাড. নাহিদ মোর্শেদ বাবু, মান্দা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা শাহিনুর রহমান প্রমূখ। শেষে সাতজন প্রশিক্ষিত নারীর মাঝে সেলাই মেশিন ও তিনজন দুস্থ নারীর মাঝে অর্থ বিতরণ করা হয়।

নিয়ামতপুর
নিয়ামতপুর (নওগাঁ) প্রতিনিধি জানান, নিয়ামতপুরে বঙ্গমাতার জন্মবার্ষিকী উদযাপন উপলক্ষে হতদরিদ্র ও দুস্থ মহিলাদের মাঝে সেলাই মেশিন ও নগদ অর্থ প্রদান করা হয়েছে। সোমবার জেলা পরিষদ মিলনায়তনে উপজেলা প্রশাসন ও উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তার কার্যালয় আয়োজিত আলোচনা সভা শেষে সেলাই মেশিন ও নগদ অর্থ বিতরণ করা হয়। উপজেলা নির্বাহী কর্মকর্তা ফারুক সুফিয়ানের সভাপতিত্বে সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা পরিষদের চেয়ারম্যান ফরিদ আহম্মেদ। সভায় বিশেষ অতিথি ছিলেন উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান নাদিরা বেগম, নিয়ামতপুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) হুমায়ুন কবির, প্রমূখ।

সিরাজগঞ্জ
সিরাজগঞ্জে বঙ্গমাতার জন্মবার্ষিকী উদযাপন করা হয়েছে। জেলা প্রশাসনের আয়োজনে জেলা প্রশাসক কার্যালয়ের সামনে ফজিলাতুন নেছা মুজিব এর প্রতিকৃতিতে ফুলেল শুভেচ্ছা জ্ঞাপন করা হয়। আলোচনা সভায় জেলা প্রশাসক ড. ফারুক আহাম্মদ এর সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সিরাজগঞ্জ-২ (সদর-কামারখন্দ) আসনের জাতীয় সংসদ সদস্য আলহাজ্ব অধ্যাপক ডা. মো. হাবিবে মিল্লাত মুন্না। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সিরাজগঞ্জ জেলার সদ্য বিদায়ী পুলিশ সুপার হাসিবুল আলম, অতিরিক্ত জেলা প্রশাসক মোহাম্মদ মনির হোসেন, সিরাজগঞ্জ জেলা আ’লীগের সভাপতি কে এম হোসেন আলী হাসান, সম্পাদক আবদুস সামাদ, সিরাজগঞ্জ জেলা মহিলা আ’লীগের সভাপতি সেলিনা বেগম, পৌর ছাত্রলীগের সভাপতি মতিন, সম্পাদক রুবেল প্রমুখ।

চাঁপাইনবাবগঞ্জ
চাঁপাইনবাবগঞ্জ ব্যুরো জানায়, বঙ্গমাতা বেগম ফজিলাতুন নেসা মুজিব এঁর ৯২তম জন্মবার্ষিকী যথাযোগ্য মর্যাদায় পালিত হয়েছে চাঁপাইনবাবগঞ্জে। জেলা প্রশাসন ও মহিলা বিষয়ক অধিদপ্তরের উদ্যোগে আলোচনা সভা অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মোঃ মাহাবুবুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠিত হয়। সভায় প্রধান অতিথি ছিলেন জেলা প্রশাসক এ কে এম গালিভ খাঁন। অন্যান্যের মধ্যে রাখেন, নবাবগঞ্জ সরকারী কলেজের অধ্য ড. প্রফেসর শংকর কুমার কুন্ডু, অতিরিক্ত পুলিশ সুপার কুদরত-ই-খুদা পলাশ, সেক্টর কমান্ডার ফোরামের সভাপতি এ্যাডভোকেট আব্দুস সামাদ ও সদর উপজেলা নির্বাহী অফিসার মোসাঃ ইফফাত জাহান।

বাঘা
বাঘা প্রতিনিধি জানান, বঙ্গমাতার প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেছেন উপজেলা পরিষদ, উপজেলা প্রশাসন, উপজেলা আওয়ামীলীগ, উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স, শিক্ষা প্রতিষ্ঠান ও স্বেচ্ছাসেবী সংগঠন। এছাড়াও পররাষ্ট্র্র প্রতিমন্ত্রীর পক্ষে পুষ্পস্তবক অর্পণ করেছেন উপজেলা নির্বাহি অফিসার ও দলীয় নেতৃবৃন্দ। শ্রদ্ধাঞ্জলি অর্পণের পর তাঁর রুহের মাগফিরাত কামনায় দোয়া ও মোনাজাত করা হয়েছে। এ সময় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন, উপজেলা পরিষদের চেয়ারম্যান ও জেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক এ্যাডভোকেট লায়েব উদ্দীন লাভলু, উপজেলা নির্বাহি অফিসার শারমিন আখতার, উপজেলা আ’লীগের সাধারন সম্পাদক আশরাফুল ইসলাম বাবুল, উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান রিজিয়া আজিজ সরকার প্রমুখ।

গোমস্তাপুর
গোমস্তাপুর (চাপাইনবাবগঞ্জ) প্রতিনিধি জানান, উপজেলা সভাকক্ষে উপজেলা প্রশাসনের সহযোগিতায় স্মৃতিচারন আলোচনা সভা ও অসহায় দুঃস নারীদের মাঝে সেলাই মেশিন বিতরণ করা হয়। আলোচনা সভায় সভাপতিত্ব করেন উপজেলা নির্বাহী অফিসার আসমা খাতুন। স্বাগত বক্তব্য রাখেন উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা উম্মে কুলসুম। বক্তব্য রাখেন রহনপুর পৌর মেয়র আলহাজ্ব মতিউর রহমান খান, উপজেলা ভাইস চেয়ারম্যান মহিলা মিসেস মাহফুজা খাতুন, অফিসার ইনচার্জ গোমস্তাপুর আলমাস আলি সরকার প্রমুখ।

লালপুর
লালপুর (নাটোর) প্রতিনিধি জানান, লালপুরে উপজেলা পরিষদ চত্বরে প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করা হয়। পরে মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের আয়োজনে উপজেলা পরিষদ মিলনায়তনে আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়েছে। এসময় সেলাই মেশিন বিতরণ করা হয়। উপজেলা নির্বাহী কর্মকর্তা শামীমা সুলতানার সভাপতিত্বে উপস্থিত ছিলেন উপজেলা পরিষদের চেয়ারম্যান মো. ইসাহাক আলী, মহিলা ভাইস চেয়ারম্যান লাবনী সুলতানা, মহিলা বিষয়ক কর্মকর্তা মোছা. শাহিনা সুলতানা প্রমুখ। অনুষ্ঠানে মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের প্রশিক্ষণপ্রাপ্ত ৭জন দুস্থ ও অসচ্ছল নারীকে সেলাই মেশিন প্রদান করা হয়।

বদলগাছী
বদলগাছী (নওগাঁ) প্রতিনিধি জানান, জেলা পরিষদ ডাকবাংলোতে উপজেলা আওয়ামীলীগ সহ তাঁর অঙ্গ সংগঠন জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন করে। পরে বঙ্গমাতা শেখ ফজিলাতুন নেছা মুজিবের প্রতিকৃতিতে পুষ্প মাল্য প্রদান করে ১ মিনিট নিরাবতা পালন করেন। পরে সংক্ষিপ্ত আলোচনা সভা অনুষ্ঠিত হয়।
এ সময় উপস্থিত ছিলেন আওয়ামীলীগের বদলগাছী শাখার সভাপতি আবু খালেদ বুলু, সাধারণ সম্পাদক মিজানুর রহমান কিশোর, সহ-সভাপতি সখিনা সিদ্দিকী, যুগ্ম-সাধারণ সম্পাদক আব্দুস ছালাম, প্রকাশনা সম্পাদক এস.এম তৌফিক মান্নান পলাশসহ আওয়ামীলীগের অঙ্গ ও সহযোগী সংগঠনের নেতা কমীরা।
এছাড়াও উপজেলা প্রশাসনের উদ্যোগে উপজেলা পরিষদ মিলনায়তনে আলোচনা সভা, সুবিধাভোগীদের মাঝে সেলাই মেশিন ও অনুদানের আর্থ বিতরন অনুষ্ঠানের আয়োজন করা হয়।

ধামইরহাট
ধামইরহাট (নওগাঁ) প্রতিনিধি জানান, জন্মদিন উপলক্ষে আলোচনা সভা, সুবিধাভোগী ভোগীদের মাঝে সেলাই মেশিন বিতরণ ও অনুদানের অর্থ বিতরণের পাশাপাশি সুদমুক্ত ঋণ বিতরণ করা হয়েছে। উপজেলা প্রশাসনের আয়োজনে ও মহিলা বিষয়ক অফিসের সহযোগিতায় উপজেলা পরিষদ অডিটোরিয়ামে ইউএনও মো. আরিফুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় বক্তব্য রাখেন উপজেলা চেয়ারম্যান আজাহার আলী, উপজেলা আওয়ামীলীগের সভাপতি মো. দেলদার হোসেন, সম্পাদক অধ্যাপক মো. শহীদুল ইসলাম, উপজেলা ভাইস চেয়ারম্যান সোহেল রানা, ওসি মোজাম্মেল হক কাজী, উপজেলা প্রকৌশলী মো. আলী হোসেন প্রমুখ। পরে মহিলা বিষয়ক অধিদপ্তর কর্তৃক প্রশিক্ষণপ্রাপ্ত ৭ নারীকে সেলাই মেশিন, ২ জনকে ৪ হাজার টাকার আর্থিক অনুদান ও সমাজসেবা অধিদপ্তরের পল্লী সমাজসেবা কার্যক্রমের আওতায় ৫টি দলীয় সমিতিতে ৭৩ জনের মাঝে ১৯ লাখ টাকার সুদমুক্ত ঋণ বিতরণ করা হয়।