ঢাকা | জুন ১৮, ২০২৪ - ৬:৪৭ অপরাহ্ন

বাংলাদেশের উন্নয়নে চীনের সন্তোষ

  • আপডেট: Sunday, August 7, 2022 - 11:19 am

অনলাইন ডেস্ক: বাংলাদেশের উন্নয়ন ও অগ্রগতিতে সন্তোষ প্রকাশ করেছে চীন। আর রোহিঙ্গা সঙ্কট সমাধানে চীনের কাছে সহযোগিতা চাওয়া হয়েছে।

চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই’র সঙ্গে পররাষ্ট্র মন্ত্রী ড. এ কে আব্দুল মোমেনের বৈঠকে এ বিষয়ে সহযোগিতা চাওয়া হয়।

রোববার (৭ আগস্ট) রাজধানীর হোটেল সোনারগাঁওয়ে সকাল পৌনে ৮ টায় বৈঠকে বসেন দুই পররাষ্ট্রমন্ত্রী। তারা দেড় ঘণ্টা ধরে বৈঠক করেন।

বৈঠক শেষে পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম সাংবাদিকদের জানান, চীনের পররাষ্ট্রমন্ত্রী ৫ বছর পর ঢাকায় এসেছেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশের যে উন্নয়ন ও অগ্রগতি হয়েছে, এতে তিনি সন্তোষ প্রকাশ করেছেন।

প্রতিমন্ত্রী জানান, বৈঠকে রোহিঙ্গা সঙ্কট সমাধানে চীনের কাছে সহযোগিতা চাওয়া হয়েছে। তারা এ বিষয়ে সহযোগিতার আশ্বাস দিয়েছেন।

শাহরিয়ার আলম বলেন, বাংলাদেশ যে এক চীন নীতি পুনর্ব্যক্ত করেছে, সে কারণে বাংলাদেশকে ধন্যবাদ জানিয়েছে চীন।

শনিবার (৬ আগস্ট) বিকাল সাড়ে ৫ টায় চীনা পররাষ্ট্র মন্ত্রী ওয়াং ই ঢাকায় পৌঁছেন। বিশেষ ফ্লাইটে ঢাকায় পৌঁছালে বিমানবন্দরে তাকে স্বাগত জানান কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক ও পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন।

রোববার সকাল সাড়ে ৯টায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে বৈঠক করেন চীনা পররাষ্ট্রমন্ত্রী । প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠক শেষেই চীনা পররাষ্ট্রমন্ত্রী সকাল ১০.৪৫ মিনিটে ঢাকা ছাড়েন। চীনা পররাষ্ট্র মন্ত্রীর সফরে দিনের ব্যবধান থাকলেও ২৪ ঘণ্টারও কম সময়ে তিনি ঢাকায় অবস্থান করেন।

পররাষ্ট্র মন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন কম্বোডিয়া থেকে শনিবার রাত ১১ টার দিকে ঢাকায় ফিরেন। তিনি ঢাকায় না থাকায় চীনের পররাষ্ট্র মন্ত্রীকে বিমানবন্দরে স্বাগত জানান কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক ও পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন।

সোনালী/জেআর