ঢাকা | জুলাই ২৬, ২০২৪ - ১:১৪ অপরাহ্ন

গণপরিবহনের ভাড়া সমন্বয়ে বৈঠক বিকেলে

  • আপডেট: Saturday, August 6, 2022 - 2:32 pm

অনলাইন ডেস্ক:  শুক্রবার রাতে হঠাৎ জ্বালানি তেলের দাম অকল্পনীয়ভাবে বাড়িয়েছে সরকার। এতে বাড়বে গণপরিহনের খরচ। তাই ভাড়া বাড়াতে বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ (বিআরটিএ) বরাবর আবেদন করেছে বাংলাদেশ সড়ক পরিবহন মালিক সমিতি।

আজ শনিবার বিকেল ৫টায় পরিবহনের ভাড়া সমন্বয়ে বৈঠকে বসবে বিআরটিএর ভাড়া পুনর্নির্ধারণ কমিটি। বৈঠকে পরিবহন মালিক, কনজ্যুমারস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ক্যাব) ও শ্রমিক নেতারা উপস্থিত থাকবেন।

রাজধানীর বনানীতে বিআরটিএ কার্যালয়ে বৈঠকে অনুষ্ঠিত হবে। বিআরটিএর চেয়ারম্যান নূর মোহাম্মদের নেতৃত্বে সংশ্লিষ্ট কর্মকর্তারা এ বৈঠকে উপস্থিত থাকবেন। সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের সচিব এ বি এম আমিন উল্লাহ নুরীও উপস্থিত থাকবেন। বৈঠকে সিদ্ধান্তের পরিপ্রেক্ষিতে জ্বালানি তেলের দামের সঙ্গে সমন্বয় করে ভাড়া বাড়ানো হতে পারে। বর্ধিত ভাড়ার ঘোষণা আসতে পারে আজ রাতেই।

শনিবার বেলা একটায় এ তথ্য নিশ্চিত করেছেন বিএআরটিএ চেয়ারম্যান নূর মোহাম্মদ মজুমদার। তিনি বলেন, বিএআরটিএ শুধু ভাড়া সমন্বয়ের প্রস্তাব করতে পারে। এটি অনুমোদন করে সরকার। বৈঠকে সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের সচিব উপস্থিত থাকবেন। সিদ্ধান্তের প্রেক্ষিতে সরকার ভাড়া সমন্বয় করবে।

ভাড়া বাড়বে কিনা জানতে চাইলে তিনি বলেন, ভাড়া তো অবশ্যই বাড়বে। তবে কত বাড়বে সেই সিদ্ধান্ত সরকার নেবে। বৈঠকে আলোচনা-পর্যালোচনার প্রেক্ষিতে আজ রাতেই ভাড়া কত হবে তা জানা যাবে।

এদিকে সড়ক পরিবহন মালিক সমিতি সূত্রে জানা গেছে, কিলোমিটারপ্রতি ঢাকায় ডিজেলচালিত বাসভাড়া সাড়ে তিন টাকা করার প্রস্তাব করা হবে। বৈঠকে এই প্রস্তাবনা নিয়ে আলোচনা হবে।

বর্তমানে ঢাকা ও চট্টগ্রামসহ মহানগরীতে ডিজেলচালিত বাসে কিলোমিটারপ্রতি ভাড়া ২ টাকা ১৫ পয়সা। গত নভেম্বরে এই ভাড়া নির্ধারণ করা হয়। এর আগে যা ছিল ১ টাকা৭০ পয়সা। দূরপাল্লার ৫১ সিটের বাসে কিলোমিটারপ্রতি বর্তমান ভাড়া ১ টাকা ৮০ পয়সা। নভেম্বরের আগে যা ছিল ১ টাকা ৪২ পয়সা। তবে দূরপাল্লার অনেক বাসই ৪০ সিটের। ফলে কিলোমিটারপ্রতি ২ টাকা ৩০ পয়সা ভাড়া গুনতে হয় যাত্রীদের।

শুক্রবার রাতে ডিজেলের দাম বেড়েছে এক লাফে ৪২.৫ শতাংশ। এছাড়া অকটেন, পেট্রোল, কেরোসিনের দাম বেড়েছে যথাক্রমে ৫১.৬৮, ৫১.১৬ ও ৪২.৫ শতাংশ। জ্বালানি তেলের দাম বাড়ানোর পর আজ সকাল থেকে রাজধানীর সড়কে কমেছে বাস চলাচল। বিআরটিসি ছাড়া বেসরকারি বাস সেভাবে পথে নামেনি।