ঢাকা | জুন ১৫, ২০২৪ - ১০:২২ অপরাহ্ন

বিভিন্ন উপজেলায় শেখ কামালের জন্মবার্ষিকী উদযাপন

  • আপডেট: Friday, August 5, 2022 - 11:35 pm

সোনালী ডেস্ক: বিভিন্ন উপজেলায় বীর মুক্তিযোদ্ধা শহিদ ক্যাপ্টেন শেখ কামালের জন্মবার্ষিকী উদযাপন উপলক্ষে নানা কর্মসূচি পালিত হয়েছে। কর্মসূচির মধ্যে ছিল শেখ কামালের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ, আলোচনা সভা, স্মৃতিচারণ ও পুরস্কার বিতরণ।

পবা
পবা উপজেলায় শহিদ ক্যাপ্টেন শেখ কামাল এর ৭৩তম জন্মবার্ষিকী উদযাপন উপলক্ষে প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ, “শহিদ ক্যাপ্টেন শেখ কামাল” নির্মল তারুণ্যের অগ্রদূত শীর্ষক আলোচনা সভা, মোনাজাত ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়েছে। উপজেলা নির্বাহী অফিসার লসমী চাকমা’র সভাপতিত্বে সভায় অতিথি ছিলেন উপজেলা সহকারী কমিশনার (ভূমি) অভিজিত সরকার, উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান আরজিয়া বেগম ও ওয়াজেদ আলী খাঁন, উপজেলা কৃষি অফিসার শফিকুল ইসলাম, সিনিয়র পল্লী দারিদ্র্য বিমোচন কর্মকর্তা আবু বাক্কার সিদ্দিক। উপজেলা পল্লী উন্নয়ন অফিসার শামসুন্নাহারের সঞ্চালনায় এসময় উপস্থিত ছিলেন উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ডার কামরুজ্জামান, খাদ্য নিয়ন্ত্রক শিরিনা আক্তার, কাশিয়াডাঙ্গা থানা অফিসার ইনচার্জ এসএম মাসুদ পারভেজ, শাহমুখদুম থানা অফিসার ইনচার্জ মেহেদী হাসান, আনসার ভিডিপি কর্মকর্তা আকরাম উদ্দিনসহ আইন শৃঙ্খলা বাহিনীর প্রতিনিধি, সাংবাদিক, উপজেলার বিভিন্ন দপ্তরের কর্মকর্তা ও কর্মচারীবৃন্দ।

বাঘা
বাঘা প্রতিনিধি জানান, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জ্যেষ্ঠ পুত্র ও ক্রীড়া সংগঠক শেখ কামালের ৭৩ তম জন্মবার্ষিকী উপলক্ষে প্রতিকৃতিতে পুস্পস্তবক অর্পন শেষে উপজেলা পরিষদের সভাকক্ষে এক দোয়া মাহফিল ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়। উপজেলা কেন্দ্রীয় শহিদ মিনারে শেখ কামালের প্রতিকৃতিতে পুস্পস্তবক অর্পন করেন বাঘা উপজেলা প্রশাসন, উপজেলা আওয়ামীলীগ, বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান ও বাঘা প্রেসক্লাব-সহ সমাজিক, সাংস্কৃতিক ও স্বেচ্ছাসেবী সংগঠনের নেত্রীবৃন্দ। পরে পল্লী উন্নয়ন কর্মকর্তা ইমরান আলীর সঞ্চালনা ও নির্বাহী অফিসার শারমিন আক্তারের সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় বক্তব্য রাখেন বাঘা উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আশরাফুল ইসলাম বাবুল। বাঘা মোজাহার হোসেন মহিলা ডিগ্রি কলেজের অধ্যক্ষ নছিম উদ্দিন, উপজেলা আ’লীগের সাবেক সংগঠনিক সম্পাদক ওয়াহেদ সাদিক কবির, প্রাথমিক শিক্ষা অফিসার মীর মোহাম্মদ মামুনুর রহমান, বাঘা প্রেসক্লাবের সভাপতি আব্দুল লতিফ মিয়া ও সাধারণ সম্পাদক নুরুজ্জামান।

বাগমারা
বাগমারা প্রতিনিধি জানান, জন্মবার্ষিকী উদযাপন উপলক্ষ্যে বাগমারায় উপজেলা প্রসাশনের উদ্যোগে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। এ উপলক্ষ্যে আয়োজিত অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বাগমারা উপজেলা নির্বাহী কর্মকর্তা (ভারপ্রাপ্ত) মাহমাদুল হাসান। উপজেলা একাডেমিক সুপার ভাইজার ড. মুহাম্মদ আব্দুল মুমিতের সঞ্চালনায় বক্তব্য রাখেন-ভবানীগঞ্জ পৌরসভার মেয়র আব্দুল মালেক মন্ডল, উপজেলা আ’লীগের সাধারণ সম্পাদক ইউপি চেয়ারম্যান অধ্যক্ষ গোলাম সারোয়ার আবুল, সোনাডাঙ্গা ইউপি চেয়ারম্যান অধ্যক্ষ আজাহারুল হক, উপজেলা ভাইস চেয়ারম্যান আসাদুজ্জামান আসাদ, সংরক্ষিত ভাইস চেয়ারম্যান মমতাজ আক্তার বেবী, উপজেলা মৎস্য কর্মকর্তা রবিউল করিম, ইউপি চেয়ারম্যান মোজাম্মেল হক, বিকাশ চন্দ্র ভৌমিক প্রমুখ।

গোমস্তাপুর
গোমস্তাপুর প্রতিনিধি জানান, বীর মুক্তিযোদ্ধা শহিদ ক্যাপ্টেন শেখ কামালের জন্মবার্ষিকী উদযাপন উপলক্ষে আলোচনা সভা স্মৃতিচারন ও পুরস্কার বিতরণ অনুষ্ঠান অনুষ্ঠিত হয় ও শেখ কামালের প্রতিকৃতিতে মাল্য দান করা হয়। উপজেলা সভাকক্ষে আলোচনা সভায় সভাপতিত্ব করেন উপজেলা নির্বাহী অফিসার আসমা খাতুন। প্রধান অতিথির বক্তব্য রাখেন চাপাইনবাবগঞ্জ ০২ আসনের সাবেক সংসদ সদস্য জেলা আওয়ামিললীগের সভাপতি ভারপাপ্ত জিয়াউর রহমান, রহনপুর পৌর মেয়র আলহাজ্ব মতিউর রহমান খান, উপজেলা ভাইস চেয়ারম্যান হাসানুজ্জামান নুহু, সাবেক কমান্ডার বীর মুক্তিযোদ্ধা মোস্তফা কামাল, অফিসার ইনচার্জ গোমস্তাপুর থানা আলমাস আলি সরকার, উপজেলা সমাজ সেবা অফিসার নুরুল ইসলাম, উপজেলা প্রাণী সম্পদ কর্মকর্তা কাওসার আলী, উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা ফেরদৌস বেগম প্রমুখ। আলোচনা সভা শেষে বিভিন্ন প্রতিযোগিতায় বিজয়ীদের মাঝে পুরস্কার প্রদান করা হয় এবং গাছের চারা বিতরণ করা হয়।

নাটোর
নাটোর প্রতিনিধি জানান, নাটোরে নানা অনুষ্ঠানের মধ্য দিয়ে শহিদ ক্যাপ্টেন শেখ কামাল-এর ৭৩তম জন্মবার্ষিকী পালিত হয়েছে। শুক্রবার নাটোর শহরের কান্দিভিটা জেলা আওয়ামী লীগের অস্থায়ী কার্যালয়ে জাতীয় দলীয় ও কালো পতাকা উত্তোলন করা হয়। পরে বঙ্গবন্ধু এবং শেখ কামালের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ, তাদের স্মরণে এক মিনিট নিরবতা পালন ও দোয়া অনুষ্ঠিত হয়। এই সময় উপস্থিত ছিলেন, সংরক্ষিত আসনের সংসদ সদস্য রত্না আহম্মেদ, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শরিফুল ইসলাম রমজান, পৌর মেয়র উমা চৌধুরি জলি, জেলা আওয়ামী লীগের সাবেক যুগ্ম সাধারণ সম্পাদক সৈয়দ মোর্তজা আলী বাবলু, পৌর আওয়ামী লীগের সভাপতি সৈয়দ মোস্তাক আলী মুকুল, মহিলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদিকা বিউটি আহম্মেদসহ আওয়ামী লীগ, যুবলীগ, ছাত্রলীগ, কৃষকলীগের নেতা কর্মীবৃন্দ।

পোরশা
পোরশা প্রতিনিধি জানান, পোরশায় শেখ কামালের ৭৩তম জন্মবার্ষিকী পালন করা হয়েছে। দিবসটি উপলক্ষে উপজেলা প্রশাসনের আয়োজনে শুক্রবার উপজেলা পরিষদ মিলনায়তনে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এতে সভাপতিত্ব করেন ইউএনও (ভারপ্রাপ্ত) জাকির হোসেন। প্রধান অতিথি ছিলেন উপজেলা পরিষদ চেয়ারম্যান অধ্যক্ষ শাহ্ মঞ্জুর মোরশেদ চৌধুরী। এসময় ভাইস চেয়ারম্যান কাজীবুল ইসলাম, থানা অফিসার ইনচার্জ জহুরুল হকসহ কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন। এর আগে উপজেলা প্রশাসনের পক্ষ থেকে শেখ কামালের প্রতিকৃতিতে পুস্পস্তবক অর্পণ করা হয়।
অপরদিকে উপজেলা আওয়ামী লীগের সরাইগাছি দলীয় কার্যালয়ে এক আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়েছে। এতে সভাপতিত্ব করেন উপজেলা আওয়ামী লীগ সভাপতি আনোয়ারুল ইসলাম। এসময় আওয়ামী লীগ সহসভাপতি মজিবর রহমান, সুদেব সাহা, সাধারণ সম্পাদক মোফাজ্জল হোসেনসহ স্থানীয় নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

ধামইরহাট
ধামইরহাট প্রতিনিধি জানান, ধামইরহাটে শহিদ ক্যাপ্টেন শেখ কামালের জন্মদিবস উপলক্ষে আলোচনা সভা ও স্মৃতিচারণ অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে। এ উপলক্ষে ধামইরহট উপজেলা প্রশাসনের উদ্যোগে শেখ কামালের প্রতিকৃতিতে ও বন্ধবন্ধুর প্রতিকৃতিতে ফুলেল শুদ্ধা নিবেদন করেন শহীদুজ্জামান সরকার এম.পি। পরে উপজেলা প্রশাসন, উপজেলা আওয়ামীলীগ, বীর মুক্তিযোদ্ধাগণ ও পৌরসভাসহ বিভিন্ন সংগঠনের শ্রদ্ধা নিবেদন শেষে ইউএনও মো. আরিফুল ইসলামের সভাপতিত্বে স্মৃতিচারণ সভা অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে ধামইরহাট উপজেলা চেয়ারম্যান আজাহার আলী, উপজেলা আওয়ামী লীগের সভাপতি দেলদার হোসেন, সম্পাদক অধ্যাপক শহীদুল ইসলাম, পৌর মেয়র আমিনুর রহমান, উপজেলা ভাইস চেয়ারম্যান সোহেল রানা, সাবিনা এক্কা, ওসি মোজাম্মেল হক কাজী, ইউপি চেয়ারম্যান ওবায়দুল হক সরকার, উপজেলা প্রকৌশলী আলী হোসেন, উপজেলা ছাত্রলীগের সভাপতি আবু সুফিয়ান প্রমুখ বক্তব্য রাখেন।

শিবগঞ্জ
শিবগঞ্জ প্রতিনিধি জানান, শিবগঞ্জে নানা কর্মসূচির মধ্য দিয়ে শেখ কামালের ৭৩তম জন্মবার্ষিকী পালিত হয়েছে। এ উপলক্ষে সকালে উপজেলা পরিষদ চত্বরে শেখ কামালের প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ করে শ্রদ্ধা নিবেদন করেন সংসদ সদস্য ডা. সামিল উদ্দিন আহমেদ শিমুল। এরপর উপজেলা প্রশাসন, উপজেলা পরিষদ, শিবগঞ্জ পৌরসভা, উপজেলা আওয়ামী লীগ, প্রশিকা মানবিক উন্নয়ন সংস্থা ও পল্লী বিদ্যুৎ সমিতির শিবগঞ্জ জোনাল অফিসের পক্ষ থেকে শেখ কামালের প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ করে শ্রদ্ধা নিবেদন করা হয়। সহকারী কমিশনার (ভূমি) জুবায়ের হোসেন, উপজেলা পরিষদ চেয়ারম্যান সৈয়দ নজরুল ইসলাম, পৌর মেয়র সৈয়দ মনিরুল ইসলাম, উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আতিকুল ইসলাম টুটুল খানসহ স্থানীয় আওয়ামী লীগের নেতৃবৃন্দ এ সময় উপস্থিত ছিলেন। পরে বীরমুক্তিযোদ্ধা শহীদ ক্যাপ্টেন শেখ কামালের রুহের আত্মার মাগফিরাত কামনায় দোয়া মোনাজাত করা হয়।
এদিকে সকাল ১০টায় উপজেলা প্রশাসনের উদ্যোগে উপজেলা পরিষদ মিলনায়তনে আলোচনা সভা ও স্মৃতিচারণ অনুষ্ঠান হয়েছে। শেষে উপজেলা প্রশাসন ও সামাজিক বন বিভাগের যৌথ উদ্যোগে উপজেলা পরিষদ চত্বরে গাছের চারা রোপণ ও বিতরণ কার্যক্রমের উদ্বোধন করেন সংসদ সদস্য ডা. সামিল উদ্দিন আহমেদ শিমুল। এতে স্থানীয় সরকারি কর্মকর্তা ও আওয়ামী লীগের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

নওগাঁ
নওগাঁ প্রতিনিধি জানান, নওগাঁয় বীর মুক্তিযোদ্ধা শহিদ ক্যাপ্টেন শেখ কামালের ৭৩তম জন্মবার্ষিকী উদযাপন করেছে জেলা প্রশাসন। শুক্রবার জেলা প্রশাসনের আয়োজনে সদর উপজেলা পরিষদ অডিটোরিয়ামে কর্মসূচির শুরুতেই শেখ কামালের প্রতিকৃতিতে ফুলেল শ্রদ্ধা নিবেদন করা হয়। পরে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন জেলা প্রশাসক খালিদ মেহেদী হাসান। এছাড়াও অনুষ্ঠানে জেলা ও সদর উপজেলা প্রশাসনের, পুলিশ প্রশাসনের বিভিন্ন কর্মকর্তা, সুধী সমাজের ব্যক্তি, স্থানীয় গন্যমান্য ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন। আলোচনা সভা শেষে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের হাতে সবুজ বাংলাদেশ গড়ার প্রত্যয়ে বিনামূল্যে বিভিন্ন ফলদ, বনজ ও ওষুধী গাছ বিতরন করা হয়।

চাঁপাইনবাবগঞ্জ
চাঁপাইনবাবগঞ্জ ব্যুরো জানান, শহিদ ক্যাপ্টেন শেখ কামাল এঁর ৭৩তম জন্মবার্ষিকী যথাযোগ্য মর্যাদায় পালিত হয়েছে চাঁপাইনবাবগঞ্জে। জেলা প্রশাসনের উদ্যোগে জেলা প্রশাসকের কার্যালয় চত্বরে শেখ কামালের অস্থায়ী প্রতিকৃতিতে পুস্পস্তবক অর্পণ করে জেলা প্রশাসন, পুলিশ প্রশাসন, বীর মুক্তিযোদ্ধাগনসহ বিভিন্ন সরকারী-বেসরকারী, স্বেচ্ছাসেবী, সামাজিক-সাংস্কৃতিক সংগঠন ও বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা। শেষে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে এক আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন চাঁপাইনবাবগঞ্জ-১ (শিবগঞ্জ) আসনের সংসদ সদস্য ডাঃ সামিল উদ্দিন আহমেদ শিমুল। জেলা প্রশাসক এ কে এম গালিভ খাঁনের সভাপতিত্বে সভায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন, পুলিশ সুপার এ এইচ এম আবদুর রকিব, নবাবগঞ্জ সরকারী কলেজের অধ্যক্ষ ড. প্রফেসর শংকর কুমার কুন্ডু, নবাবগঞ্জ মহিলা সরকারী কলেজের অধ্যক্ষ প্রফেসর মনোয়ারা বেগম, জেলা আওয়ামীলীগের সহ-সভাপতি রুহুল আমিন।
এদিকে শেখ কামাল এঁর জন্মবার্ষিকী উপলক্ষে মরহুমের রুহের মাগফেরাত কামনায় ইসলামিক ফাউন্ডেশন চাঁপাইনবাবগঞ্জ জেলা কার্যালয়ের আয়োজনে জেলার সকল মসজিদে কোরআন খতম ও দোয়া করা হয়।
অন্যদিকে দিবসটি উপলক্ষে সার্কিট হাউস চত্বরে বিকালে যুব উন্নয়ন অধিদপ্তর চাঁপাইনবাবগঞ্জ জেলা অফিসের উদ্যোগে চারা রোপণ ও বিতরণ করা হয়।