ঢাকা | জুন ২২, ২০২৪ - ৬:২৮ অপরাহ্ন

চরমপন্থী দলের দুই শীর্ষ নেতা সভাপতি ও সম্পাদক

  • আপডেট: Friday, August 5, 2022 - 11:31 pm

স্টাফ রিপোর্টার: বাগমারায় কৃষক লীগের নতুন কমিটিতে চরমপন্থী দলের দুই শীর্ষ নেতা সভাপতি ও সম্পাদকের পদ পেয়েছেন। এর মধ্যে যাবজ্জীবন সাজা পাওয়া মহসিন আলী সভাপতি ও ১৫টি হত্যা মামলার আসামি আব্দুর রাজ্জাক বাবু ওরফে আর্ট বাবু সাধারণ সম্পাদক হয়েছেন। এ ধরণের দুর্ধর্ষ দুই চরমপন্থীকে সংগঠনের প্রধান দুটি দায়িত্বশীল পদে রেখে কমিটি অনুমোদন দেয়ায় নেতাকর্মীদের মধ্যে চরম অসন্তোষ বিরাজ করছে।

তাহেরপুর পৌর আ’লীগের সাধারণ সম্পাদক ও পৌর মেয়র আবুল কালাম আজাদ সাংবাদিকদের জানান, নতুন কমিটিতে সাধারণ সম্পাদকের পদ পাওয়া আব্দুর রাজ্জাক ওরফে আর্ট বাবু একজন দুর্ধর্ষ সর্বহারা ক্যাডার। তিনি রাজশাহী, নওগাঁ, চাঁপাই, নাটোর ও বগুড়া অঞ্চলের চরমপন্থী দলের প্রধান ছিলেন। তাহেরপুর পৌরসভার প্রথম মেয়র আলো খন্দকার, জাতীয় পার্টির নেতা বিশিষ্ট ব্যবসায়ী দুলু সরকার, গোয়ালকান্দি ইউপির চেয়ারম্যান জাহাঙ্গীর আলম, জাতীয় পার্টির নেতা মমতাজ খামারু, ঝিকরা ইউপির চেয়ারম্যান বিএনপি নেতা আব্দুল হামিদ মরু ও বিএনপি নেতা প্রফেসর আব্দুল ওয়াহেদ মণ্ডলসহ অসংখ্য মানুষকে গলা কেটে হত্যা করেছে এই আর্ট বাবু।

তার বিরুদ্ধে ১৫টি হত্যা মামলা রয়েছে। বিএনপি নেতা মরু হামিদ হত্যা মামলায় তার যাবজ্জীবন সাজা হয়। দীর্ঘ ১০ বছর কারাভোগের পর তিন বছর আগে উচ্চ আদালত থেকে জামিনে বের হয়েই আর্ট বাবু তাহেরপুর পৌর যুবলীগ নেতা চঞ্চল কুমারকে কুপিয়ে হত্যা করে। ওই মামলার আসামিও আর্ট বাবু। তার মতো একজন কুখ্যাত খুনিকে নেতৃত্বে আনায় সবাই আতঙ্কিত বলে অভিযোগ করেন উপজেলা কৃষক লীগের সদ্য সাবেক সভাপতি এমদাদুল হক দুলু।

এদিকে উপজেলা কৃষক লীগের সাবেক সহ-সভাপতি আহসান হাবিব বলেন, কৃষক লীগের সভাপতির পদ পাওয়া মহসিন আলীও শুভডাঙ্গা ইউপির চেয়ারম্যান গোলাম রাব্বানী হত্যা মামলায় যাবজ্জীবন সাজা প্রাপ্ত আসামি। তার মতো একজন খুনিকে কৃষক লীগের নেতৃত্বে এনে সংগঠনকে বিতর্কিত করা হয়েছে। তবে মহসিন আলী উচ্চ আদালতে আপিল করে কারামুক্ত হয়েছেন বলে জানান।

অপরদিকে আব্দুর রাজ্জাক বাবু ওরফে আর্ট বাবু বলেন, আমার নামে কয়েকটি হত্যা মামলা বিচারাধীন রয়েছে। তবে ১০টিতে খালাস পেয়েছি।

জেলা কৃষক লীগের আহ্বায়ক তাজবুল ইসলাম বলেন, যাবজ্জীবন সাজা পাওয়ায় মহসিন আলী ও আর্ট বাবু দুজনেই উচ্চ আদালতে আপিল করে কারামুক্ত হয়েছেন। তাছাড়া আর্ট বাবু স্বাভাবিক জীবনে ফিরে আসার ঘোষণা দিয়ে চরমপন্থীদের একটি দল নিয়ে সরকারের কাছে আত্নসমর্পণ করেছে।