ঢাকা | জুন ১৬, ২০২৪ - ৬:৫০ অপরাহ্ন

সিঙ্গাপুরে কী বিশেষ সুবিধা পাচ্ছেন গোতাবায়া?

  • আপডেট: Tuesday, August 2, 2022 - 1:45 pm

অনলাইন ডেস্ক: বিক্ষোভের মুখে দেশ থেকে পালিয়ে বর্তমানে সিঙ্গাপুরে অবস্থান করছেন শ্রীলঙ্কার সাবেক প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাকসে। গুঞ্জন আছে সিঙ্গাপুর থেকে সংযুক্ত আরব আমিরাতে যেতে পারেন তিনি।

আবার শ্রীলঙ্কার মন্ত্রিসভার মুখপাত্র বান্দুলা গুনাবর্ধনে জানিয়েছিলেন, সিঙ্গাপুর থেকে শ্রীলঙ্কাতেই ফিরবেন গোতাবায়া। তবে কবে নাগাদ ফিরবেন সে বিষয়ে নির্দিষ্ট কোন তথ্য দিতে পারেননি গুনাবর্ধনে।

এদিকে শ্রীলঙ্কার বর্তমান প্রেসিডেন্ট রনিল বিক্রমাসিংহে বলেছেন, এখন গোতাবায়ার দেশে ফেরা ঠিক হবে না।

সবমিলিয়ে গোতাবায়া সিঙ্গাপুর থেকে কোথায় যাবেন, দেশ নাকি আবার বিদেশ? সে নিয়ে তৈরি হয়েছে ধোঁয়াশা। সেই সাথে উঠছে প্রশ্ন গোতাবায়া কী সিঙ্গাপুরে বিশেষ সুবিধা পাচ্ছেন?

সেই প্রশ্নের জবাব দিয়েছেন সিঙ্গাপুরের পররাষ্ট্রমন্ত্রী। তার দাবি, সিঙ্গাপুরে কোনো ধরনে বিশেষ সুবিধা বা দায়মুক্তি পাচ্ছেন না গোতাবায়া।

১৪ জুলাই সিঙ্গাপুরে পৌঁছান গোতাবায়া, বর্তসানে তিনি সেখানেই আছেন। সিঙ্গাপুরের পররাষ্ট্রমন্ত্রী ভিভিয়ান বালাকৃষ্ণান বলেন, ‘শ্রীলঙ্কার সাবেক প্রেসিডেন্টকে সিঙ্গাপুর কোন রকমের সুবিধা, দায়মুক্তি কিংবা আতিথিয়তা দিচ্ছে না সিঙ্গাপুর।’

দুই দফায় বাড়িয়ে মোট ২৮ দিন গোতাবায়াকে সিঙ্গাপুরে থাকার অনুমতি দেওয়া হয়েছে। মানবাধিকার লঙ্ঘন ও যুদ্ধাপরাধের অভিযোগ এনে একটি মানবাধিকার সংস্থা গোতাবায়াকে সিঙ্গাপুরেই গ্রেফতারের দাবি জানিয়েছে একটি মানবাধিকার সংস্থা।

সোনালী/জেআর