ঢাকা | মে ১৯, ২০২৪ - ৪:৪৫ পূর্বাহ্ন

রোহিঙ্গা ইস্যু মোকাবিলায় প্রয়োজন আঞ্চলিক পরিকল্পনা: পররাষ্ট্রমন্ত্রী

  • আপডেট: Saturday, July 30, 2022 - 2:35 pm

অনলাইন ডেস্ক: ইনডিপেনডেন্ট ইউনিভার্সিটি, বাংলাদেশ (আইইউবি)- এর গ্লোবাল স্টাডিজ অ্যান্ড গভর্নেন্স (জিএসজি) বিভাগের আয়োজনে ‘রোহিঙ্গা ক্যাম্প ন্যারেটিভস: টেলস ফ্রম দ্য ‘লেসার রোডস’ ট্রাভেলড’ শিরোনামে একটি বইয়ের মোড়ক উন্মোচন করা হয়েছে।

বৃহস্পতিবার (২৮ জুলাই) বিশ্ববিদ্যালয়ের মাল্টি-পারপাস হলে এ বইয়ের মোড়ক উন্মোচন করা হয়।

বইটি সম্পাদনা করেছেন গ্লোবাল স্টাডিজ অ্যান্ড গভর্নেন্স বিভাগের অধ্যাপক এবং আইইউবির সেন্টার ফর পেডাগজি-এর নির্বাহী পরিচালক অধ্যাপক ড. ইমতিয়াজ এ হুসাইন। বিশ্ববিখ্যাত প্রকাশনা সংস্থা প্যালগ্রেভ ম্যাকমিলান সম্প্রতি বইটি প্রকাশ করেছে।

মোড়ক উন্মোচন অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে অনলাইনে যুক্ত ছিলেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন।

তিনি বলেন, যেমনটা এই বইয়ে বলা হচ্ছে, রোহিঙ্গা পরিস্থিতি খুবই জটিল অবস্থায় রয়েছে। অনিশ্চিত ভবিষ্যতের মুখে রোহিঙ্গারা মাদক ও মানবপাচারের মতো অপরাধে জড়িয়ে পড়ছে। তারা জঙ্গিবাদের সঙ্গেও জড়িয়ে পড়তে পারে। যদি তাদের দ্রুত মিয়ানমারে ফেরত পাঠানো না যায়, তাহলে জঙ্গিবাদ গোটা অঞ্চলে ছড়িয়ে পড়তে পারে। সুতরাং, রোহিঙ্গা ইস্যু ও জঙ্গিবাদ মোকাবিলায় এই অঞ্চলের সবগুলো দেশেরই উচিত সঠিক পরিকল্পনা নিয়ে আগে থেকেই তৈরি থাকা।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন পররাষ্ট্রসচিব (পশ্চিম) সাব্বির আহমেদ চৌধুরী এবং বাংলাদেশে নিযুক্ত জাতিসংঘ শরণার্থী বিষয়ক হাইকমিশনের (ইউএনএইচসিআর) প্রধান জোহানেস ভ্যান ডার ক্ল।

অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন আইইউবির ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান আব্দুল হাই সরকার এবং উপাচার্য তানভীর হাসান।

বইটির সারংক্ষেপ উপস্থাপন করেন সম্পাদক অধ্যাপক ড. ইমতিয়াজ এ হুসাইন। এর বিভিন্ন দিক বিশ্লেষণ করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের অধ্যাপক ও রিসার্চ ইনিশিয়েটিভ বাংলাদেশের নির্বাহী পরিচালক ড. মেঘনা গুহঠাকুরতা এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের রাষ্ট্রবিজ্ঞান বিভাগের বিভাগীয় প্রধান ও রামরু-এর প্রতিষ্ঠাতা চেয়ারপারসন অধ্যাপক ড. তাসনিম সিদ্দিকী।

অনুষ্ঠানটি উপস্থাপনা করেন আইইউবির স্কুল অব লিবারেল আর্টস অ্যান্ড সোশাল সায়েন্সের ডিন অধ্যাপক ড. তৈয়েবুর রহমান।

সোনালী/জেআর